কাগজ বা কাপড় তো ইঁদুরের খাবার নয়, তারপরও এসব কাটে কেন? 

কাগজ বা কাপড় তো ইঁদুরের খাবার নয়, তারপরও এসব কাটে কেন? 

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১৫ ২১ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:২৩ ২১ এপ্রিল ২০২১

ইঁদুরের যন্ত্রণায় কিছুই অক্ষত রাখা যায় না

ইঁদুরের যন্ত্রণায় কিছুই অক্ষত রাখা যায় না

ইঁদুরের যন্ত্রণা পোহান না এমন মানুষ কমই আছে। এর যন্ত্রণায় কোনো কিছু অক্ষত রাখা দায়। কাগজ, কাপড়, বইপত্র কেটে কুচিকুচি করে ফেলে ছোট্ট এই ইঁদুর। আকারে ছোট্ট হলেও এর যন্ত্রণা পাহাড়সম।

ইঁদুরের কাটে না এমন জিনিস নেই। বালিশ- কাঁথা থেকে শুরু করে ইঁদুর কেন কাগজ বা কাপড় কাটে আসবাবপত্র, ফসলের মাঠ, ক্ষেতের আইল, দানা জাতীয় ফসল, শাকসবজি-ফলমূল, ইলেকট্রনিক্স যন্ত্রপাতি, পানির পাইপ, পানির ট্যাংক, কার্পেট, মাদুর, ধান, ধাতব যন্ত্রপাতি, প্লাস্টিক সামগ্রি সবকিছুই। 

শাকসবজি থেকে ফলমূল, আসবাবপত্র, ইলেক্ট্রিক তারও কেটে কুচিকুচি করে এরা বৈদ্যুতিক তার কেটে সর্ট সার্কিটের সৃষ্টি করে, বাধ কেটে বন্যার সৃষ্টি করে। জানেন কি? এক অনুসন্ধানে উঠে এসেছিল এমন খবর যে, ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্দীর ছেলে সঞ্জয় গান্দী প্লেন দুর্ঘটনায় মারা যায় এই দুর্ঘটনাটাও ইদুরের কাটাকাটির ফলেই ঘটেছিল। তবে কেন ইঁদুর এগুলো কাটাকাটি করে? এসব তো খাওয়ার জিনিস না। এরা জন্মের পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত কাটাকাটি করে থাকে, যা খায় তার ১০ গুন কেটেকুটে নস্ট করে। 

ইঁদুরের সামনের দাঁত সারাজীবন ধরে বড় হতে থাকের, যা এদের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায় এর একটি কারণ আছে। যা মানুষের যেমন দুধ দাঁত পরে যায়। ইঁদুরের সেটা হয় না। এদের দাঁত একবারই উঠে এবং সামনের দাঁত আজীবন বড় হতে থাকে। এই দাঁতকে ছোট রাখতেই এদেরকে দাঁত দিয়ে কাটাকাটি করে যেতে হয়। আর কাটাকাটি না করলে সামনের দাঁত অতিরিক্ত লম্বা হয়ে মুখমন্ডল ভেদ করে বাহিরে বের হয়ে এসে যায়। এমনকি এটি মস্তিস্কেও আঘাত করতে পারে। এতে ইঁদুরের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। আর এ কারণেই ইঁদুর সামনে যেটি পায় কাটতে থাকে।  

ডেইলি বাংলাদেশ/কেএসকে