দুইটি ‘হার্ট’ নিয়ে বেঁচে আছেন বিস্ময়কর এই নারী

দুইটি ‘হার্ট’ নিয়ে বেঁচে আছেন বিস্ময়কর এই নারী

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩১ ২১ অক্টোবর ২০২০  

ছবি: হান্না ক্লার্ক

ছবি: হান্না ক্লার্ক

‘মিরাকল অব দ্য গার্ল উইদ টু হার্টস’ বলা হয় তাকে। তিনিই হয়ত পৃথিবীর একজন, যিনি দুইটি হৃদয় নিয়ে বেঁচে আছেন। তবে ভাববেন না যে, জন্মগতভাবেই সে দুইটি হৃদয় পেয়েছে। তার আরেক হৃদয়ের পিছনে রয়েছে এক রহস্য।  

এই নারীর নাম হান্না ক্লার্ক। হান্না ক্লার্ক এমন এক মেয়ে যার হার্টের সংখ্যা দুটি। তার বয়স যখন এক বছর তখন একদিন তার বাবা-মা তাকে হাসপাতালে নিয়ে যান।

এরপর জানা যায় তার হার্ট পুরো শরীরে রক্ত পাম্প করার উপযোগী ছিল না। পরিস্থিতির গুরুত্ব বিচার করে চিকিত্সকরা একটি জীবনদায়ী হার্ট প্রতিস্থাপন করেন। 

শিশু হান্নাহান্নার বয়স তখন মাত্র দুই। তবে অসুস্থ হার্টটিকে না সরিয়ে চিকিৎসকরা ডোনার হার্টটিকে হান্নার নিজস্ব হার্টটির পাশেই প্রতিস্থাপন করলেন। 

চিকিৎসকদের এমন করার উদ্দেশ্য ছিল, দুর্বল হার্টটি যাতে বিশ্রাম নিতে পারে। সেইসঙ্গে শরীরের ভেতরেই পুনর্নির্মিত হতে পারে। তবে অত সহজে সমস্যা মেটেনি। 

হান্নার শরীরের সুরক্ষা ব্যবস্থা প্রতিস্থাপিত হার্টটিকে ধীরে ধীরে বাতিল করতে শুরু করে। তবে কয়েক বছর পরে আশ্চর্যজনকভাবে হান্নার আসল হার্টটি কাজ করতে শুরু করে। 

বাবা মায়ের সঙ্গে হান্নাহান্নার শরীরে এখন দুটি হার্টই কাজ করছে। তবে অনেকেই ভেবেছেন যে হান্না জন্মগতভাবেই দুই হার্ট পেয়েছেনে। এরপরেই এই প্রশ্নটা উঠে আসে, কেউ কি দুটি হার্ট নিয়ে জন্মাতে পারে? 

এর উত্তরে বলা যায়, একমাত্র কনজয়েনড টুইনস (জুড়ে থাকা যমজ) ছাড়া এরকম ঘটনা চিকিত্সা ইতিহাসে দেখা যায়নি বলেই জানা গেছে। এটা তখনই সম্ভব যদি কোনো কারণে অন্য হার্টটিকে প্রতিস্থাপন করা হয়।

ডেইলি বাংলাদেশ/জেএমএস