ঘড়ির মধ্যে অদ্ভুত বিষয়গুলো খেয়াল করেছেন?

ঘড়ির মধ্যে অদ্ভুত বিষয়গুলো খেয়াল করেছেন?

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩৮ ২৮ মে ২০২০  

ঘড়ির মধ্যে লুকিয়ে থাকা তিনটি অদ্ভুত বিষয় খেয়াল করেছেন কী?

ঘড়ির মধ্যে লুকিয়ে থাকা তিনটি অদ্ভুত বিষয় খেয়াল করেছেন কী?

টিকটিক শব্দ করে ঘোরে ঘড়ির কাঁটা। কোনদিকে ঘোরে? আমরা সবাই জানি—ডান দিকে, কখনোই বামে নয়! কেন ডানে ঘোরে, এটা অনেকের কাছেই অদ্ভুত বিষয়। ঘড়ির মাঝে আরো কিছু চোখ ধাঁধানো বিষয় রয়েছে, তা হয়তো আমরা কখনোই খেয়াল করিনি!

ঘড়ির সাহায্যে সময় এবং সময়ের ব্যবধান পরিমাপ করা হয়। বর্তমানে সময় পরিমাপের জন্য দেয়াল ঘড়ি, পকেট ঘড়ি, ডিজিটাল ঘড়ি, হাত ঘড়ি ইত্যাদি ব্যবহার করা হয়। ডিজিটাল ব্যতিত অন্য ঘড়িতে ১ থেকে ১২ পর্যন্ত সংখ্যায় উল্লেখ করা থাকে। একটু খেয়াল করলেই আপনিও সংখ্যাগুলোর মধ্যে তিনটি অদ্ভুত বিষয় দেখতে পাবেন-

চিত্র ১

চিত্র ১

আপনার বাসার দেয়ালে টাঙানো ঘড়িটার উপরের সংখ্যা থেকে ও নীচেরটি বিয়োগ করুন (১২-৬)। ফলাফল ৬ হওয়াটাই স্বাভাবিক। এবার চিত্রের মতো ১১-৫, ১০-৪, ৯-৩, ৮-২, ৭-১ বিয়োগ করুন; সবগুলোর ফলাফলই একই (৬)।

চিত্র ২

চিত্র ২

ঘড়ির সবচেয়ে উপরের সংখ্যাটি ১২। এরপর হচ্ছে ১১ ও ১; সংখ্যা দুটি যোগ করলে ফলাফল দাঁড়ায় ১২। এবার ধারাবাহিকভাবে নীচের সংখ্যাগুলো একইভাবে যোগ করুন—১০+২, ৯+৩, ৮+৪, ৭+৫। প্রতিটি যোগের ফলাফল একই, অর্থাৎ ১২।

চিত্র ৩

চিত্র ৩

দুই নম্বর চিত্রের যোগ থেকে ১২ ও ৬ বাদ পড়েছিল। এবার সংখ্যা দুটিকেও আমরা কাজে লাগাতে পারবো। ফলফল একই আসবে; ১৩। যেমন- ১২+১, ১১+২, ১০+৩; এভাবে ধারাবাহিকভাবে একের এক যোগ করলে ফলাফল একই আসবে।

ডেইলি বাংলাদেশ/এনকে