ব্রিটিশ রানির ‘এমবিই’ খেতাব পেলেন মনসুর আলীর দৌহিত্র শেহরিন

ব্রিটিশ রানির ‘এমবিই’ খেতাব পেলেন মনসুর আলীর দৌহিত্র শেহরিন

প্রবাস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৫৮ ৩ জানুয়ারি ২০২২   আপডেট: ২০:০১ ৩ জানুয়ারি ২০২২

শেহরিন সেলিম রিপন। ফাইল ছবি

শেহরিন সেলিম রিপন। ফাইল ছবি

জাতীয় নেতা শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর দৌহিত্র ও আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ড. মো. সেলিমের ছেলে শেহরিন সেলিম (রিপন) ব্রিটিশ রানির ‘এমবিই’ খেতাব অর্জন করেছেন। 

এ নিয়ে ১ জানুয়ারি যুক্তরাজ্যের দ্যা সানডে টাইমস পত্রিকায় খেতাব ঘোষণার এ খবর প্রকাশিত হয়। এতে বলা হয়, চলতি বছরে বার্কিংহাম প্যালেসে নিয়ে এ পুরস্কার দেওয়া হবে।

ব্রিটেনের রানির জন্মদিন ও নববর্ষে প্রতি বছর সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ‘এমবিই’ খেতাব দেওয়া হয়। মো.শেহরিন সেলিম পূর্ব লন্ডনের সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের সেবার জন্য (লন্ডন, গ্রেটার লন্ডন) নতুন বছরে মেম্বার অব দ্য মোস্ট এক্সেলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ অ্যাম্পায়ার (এমবিই) খেতাবে ভূষিত হয়েছেন। পূর্ব লন্ডনের উডফোর্ডের বাসিন্দা মো. শেহরিন সেলিম কমিউনিটিতে বেশ সুপরিচিতি রয়েছে। শৈশব থেকেই তিনি কমিউনিটিতে বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন।

পূর্ব লন্ডনের সুবিধাবঞ্চিত মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে তিনি দীর্ঘ ২০ বছর ধরে কাজ করছেন। বিশেষ করে লন্ডনে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর কর্মহীন হয়ে পড়া মানুষদের দুর্ভোগের কথা চিন্তা করে সহযোগিতার জন্য তিনি মেধা ও শ্রম দিয়ে ‘কর্ম স্বাধীন’ নামে একটি প্রকল্পের সূচনা করেছিলেন।

যেখানে তাদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছিলেন। তিনি বিভিন্ন সরকারি প্রকল্পের মাধ্যমে পূর্ব লন্ডনের সুবিধাবঞ্চিত পাঁচ হাজারেরও বেশি মানুষকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছেন। এছাড়াও তিনি যুক্তরাজ্যে সর্ব ইউরোপিয়ান বঙ্গবন্ধু পরিষদ, জাতীয় চারনেতা পরিষদের সহ-সভাপতি হিসেবে এবং বাংলাদেশে ‘শহীদ ক্যাপটেন মনসুর আলী ফাউন্ডেশন বাংলাদেশ’এর সভাপতির দায়িত্ব পালন করছেন।

অনুভূতি জানতে চাইলে শেহরিন জানান, আমি আমার কাজের স্বীকৃতি স্বরূপ এ সম্মাননা পেয়েছি। এটা সত্যিই বড় প্রাপ্তি ও সম্মানের। আমি যেন মানুষের কল্যাণে নিবেদিত থাকতে পারি এজন্য সকলের কাছে দোয়া ও সহযোগিতা চাই।

ডেইলি বাংলাদেশ/জাআ/জেডআর