সৌদি আরবের সঙ্গে মিল রেখে আগামীকাল জার্মানিতেও ঈদুল আযহা

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আগামীকাল জার্মানিতেও ঈদুল আযহা

প্রবাস জীবন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩২ ১৯ জুলাই ২০২১   আপডেট: ১৮:৩৭ ১৯ জুলাই ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আগামীকাল মঙ্গলবার (২০ জুলাই) জার্মানিতেও পালিত হবে ঈদুল আযহা। দেশিটির বার্লিন, মিউনিখ, বন, মানহাইমসহ বিভিন্ন শহরে মসজিদ এবং খোলা জায়গায় বাংলাদেশিদের উদ্যোগে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে। সরকারি নির্দেশনা মেনেই ঈদের নামাজের আয়োজন করা হয়েছে।

রাজধানী বার্লিনের বাংলাদেশিদের নিজস্ব বাইতুল মোকাররম মসজিদে সকাল ৭টা, ৮টা এবং ৯টায় ঈদুল জামাত হবে। এই শহরে বংলাদেশি মসজিদ আল-উম্মাহতে দুটি ঈদের জামাত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৭টা এবং দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় হবে। 

বাঙালি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্ট শহরের বাংলাদেশি মাবিন মসজিদ এবং বাইতুল হামদ মসজিদে একাধিক ঈদের জামাত হবে। এর মধ্যে মাবিন মসজিদে সকাল ৭টায় (বাংলা খুৎবা) প্রথম জামাত, সাড়ে ৮টায় (বাংলা অনুবাদসহ আরবি ও জার্মান খুৎবা) দ্বিতীয় জামাত এবং ১০টায় (বাংলা খুৎবা) তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে। এখানে তৃতীয় জামাতে নারীদের অংশ গ্রহণের ব্যবস্থা করা হয়েছে।

পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে ফ্রাঙ্কফুর্টের বাইতুল হামদ মসজিদে। সকাল ৬টা ৪৫ মিনিটে প্রথম, ৭টা ৩০ মিনিটে দ্বিতীয়, ৮টা ১৫ মিনিটে তৃতীয়, ৯টায় চতুর্থ এবং সকাল ৯টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে পঞ্চম ঈদ জামাত। এছাড়া ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশি দোকান সেভেন ডেজ-এর পার্কিংয়ে খোলা জায়গায় ৮টা ১৫ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ফ্রাঙ্কফুর্টের পার্শ্ববর্তী শহর ওফেনবাখের বাইতুল গফুর মসজিদে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে সকাল ৮টায় প্রথম জামাত এবং ৯টায় ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। এই শহরের আইনহাইট ডেজ ইসলাম-এ প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে ঈদের নামাজের আয়োজন করা হয়েছে সকাল সাড়ে ৯টায়।

মিউনিখ প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে আল সালাম মসজিদে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে ঈদের জামাত। এছাড়া ডর্টমুন্ড, বন, মানহাইমসহ বিভিন্ন শহরে বাংলাদেশি মসজিদ এবং খোলা জায়গায় বাংলাদেশিদের উদ্যোগে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। সব স্থানেই সরকারের বেধে দেয়া নির্দেশনা মেনে ঈদের নামাজের আয়োজন করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম