কাতারে সাইবার নিরাপত্তায় প্রবাসীদের সচেতন থাকার আহ্বান

কাতারে সাইবার নিরাপত্তায় প্রবাসীদের সচেতন থাকার আহ্বান

আমিন ব্যাপারী, কাতার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২৩ ১৪ জুলাই ২০২১   আপডেট: ২১:২৪ ১৪ জুলাই ২০২১

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন, এনডিসি

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন, এনডিসি

কাতারের মিনিস্ট্রি অব ইন্টেরিয়র ও বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বাংলাদেশ কমিউনিটির জন্য ওয়েবিনার সিরিজের ২য় পর্ব গত ১১ জুলাই জুম মিটিং অনুষ্ঠিত হয়েছে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন, এনডিসি।

তিনি তার বক্তব্যে বলেন, নিরাপত্তা সম্পর্কে প্রচলিত ধারণায় অনেক নতুন মাত্রা যোগ হয়েছে। কম্পিউটার, মোবাইল ফোন ও নেটওয়ার্ক কেন্দ্রীক ভার্চুয়াল জগতে তথ্য চুরি বর্তমানে সবচেয়ে বিপদজনক ইস্যু হিসেবে চিহ্নিত। একজন হ্যাকার ঘরে বসে রাষ্ট্রের সীমানা পেরিয়ে পাসওয়ার্ড চুরি, ব্ল্যাকমেইল, মিথ্যা খবর ছড়ানো, অর্থ আত্মসাৎ ইত্যাদি অপরাধ সংঘটিত করতে পারে। তাই সবাইকে সাইবার নিরাপত্তা বিষয়ে সচেতন হওয়ার জন্য আহবান জানান তিনি।

সচেতনতার অর্থ হিসেবে তিনি উল্লেখ করেন কেউ প্রতারণার শিকার হচ্ছে কিনা তা বুঝতে পারা এবং সে অনুযায়ী সতর্কতা অবলম্বন করা। 

অনুষ্ঠানে কাতারের ইকোনমিক অ্যান্ড সাইবার ক্রাইমস প্রিভেনশন ডিপার্টমেন্টের কর্মকর্তা ফার্স্ট লেফটেনেন্ট আহমেদ আল থানি নির্ধারিত ‘Financial and Cyber Crimes and Measures of Prevention’ শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন। প্রেজেন্টেশনে তিনি ধারাবাহিকভাবে সাইবার অপরাধের ধরণ, অপরাধের শাস্তি এবং প্রতিরোধের উপায় সম্পর্কে আলোচনা করেন। বাংলাদেশ দূতাবাস এবং ইন্টেরিয়র মিনিস্ট্রির কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দসহ প্রায় চারশত প্রবাসী বাংলাদেশি উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। পরে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. মুস্তাফিজুর রহমান জুমে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম