আমাদের প্রথম অর্জন ‘স্বাধীনতা’, দ্বিতীয় ‘পদ্মা সেতু’: ওমর সানী

আমাদের প্রথম অর্জন ‘স্বাধীনতা’, দ্বিতীয় ‘পদ্মা সেতু’: ওমর সানী

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৯ ২৫ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশের বুকে সবচেয়ে বড় অবকাঠামোর নাম পদ্মা সেতু। দীর্ঘ অপেক্ষার প্রহর শেষে দ্বার খুললো পদ্মাসেতুর। এখন থেকে পদ্মা পার হওয়ার দুর্ভোগ পোহাতে হবে না। ঢাকাই সিনেমার নব্বই দশকের চিত্রনায়ক ওমর সানী বরিশালের ছেলে। পদ্মা সেতু দিয়ে এখন দ্রুত গ্রামের বাড়িতে পৌঁছাতে পারবেন তিনি।

পদ্মা সেতুর উদ্বোধনে উচ্ছ্বাস প্রকাশ করে ফেসবুক স্ট্যাটাসে নায়ক লিখেছেন, ‘আমার বাড়ি বরিশাল গৌরনদী। জন্ম- কালিগঞ্জ জিনজিরা, ঢাকা। শ্বশুরবাড়ি সাতক্ষীরা, খুলনা। আলহামদুলিল্লাহ পদ্মা সেতু আমার লাগবে, আপনার লাগবে। আমাদের গর্বের পদ্মা সেতু। আমাদের প্রথম অর্জন স্বাধীনতা, আর দ্বিতীয় অর্জন পদ্মা সেতু। সমালোচনা নয়, আসুন আমরা এক মুখে বলি, আমাদের পদ্মা সেতু।’

প্রসঙ্গত, বিশ্বের খড়স্রোতা নদীর তালিকায় আমাজনের পরেই পদ্মার অবস্থান। এমন খরস্রোতা নদীর ওপর বিশ্বে সেতু হয়েছে মাত্র একটি। তাই সেতুকে টেকসই করতে নির্মাণের সময় বিশেষ প্রযুক্তির পাশাপাশি উচ্চমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে।

পদ্মা সেতুর পিলার সংখ্যা ৪২ আর স্প্যান ৪১টি। খুঁটির নিচে সর্বোচ্চ ১২২ মিটার গভীরে স্টিলের পাইল বসানো হয়। অর্থাৎ প্রায় ৪০ তলা ভবনের উচ্চতার গভীরে পাইল নিয়ে যেতে হয়েছে। বিশ্বে এখন পর্যন্ত কোনো সেতুর জন্য এত গভীর পাইলিং হয়নি। এছাড়াও পদ্মা সেতুতে রয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা। সাধারণ আলোক সুবিধার পাশাপাশি সেতুতে আলোকসজ্জা ও সৌন্দর্য বর্ধনে রয়েছে আর্কিটেকচার লাইটিং।

ডেইলি বাংলাদেশ/এনকে