নয়া ধামাকা নিয়ে আসছেন সিয়াম

নয়া ধামাকা নিয়ে আসছেন সিয়াম

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৫৭ ২৬ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে একটি ফুটবল দল মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহের উদ্দেশ্যেবিভিন্ন স্থানে প্রদর্শনী ফুটবল খেলায় অংশ নেয়। এই দলটি ‘স্বাধীন বাংলা ফুটবল’ দল নামে পরিচিত ছিল। পৃথিবীর ইতিহাসে যুদ্ধকালীন প্রথম ফুটবল দল এটি।

মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে এর আগে অনেক সিনেমা নির্মাণ হলেও মুক্তিযুদ্ধ ও ফুটবল নিয়ে কখনো তা হয়নি। এবার এই দুইয়ের সমন্বয়ে সে সময়ের ঐতিহাসিক ঘটনা তুলে ধরে নির্মিত হতে যাচ্ছে সিনেমা। মুক্তিযুদ্ধ ও সেই সময়ের স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প নিয়ে নির্মিতব্য এই সিনেমার নাম ‘দামাল’।

এই সিনেমায় অভিনয় করতে দেখা যাবে এক ঝাঁক তারকাকে। সম্প্রতি রাজধানীর বনানীতে এক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এই ছবির অভিনয় শিল্পীদের পরিচয় করিয়ে দেয়া হয়। ছবিতে অভিনয় করবেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ, সাঈদ বাবু, রাশেদ মামুন অপু, শাহনাজ সুমী, অথৈ, পূজা ক্রুজ ও বৃষ্টি প্রমুখ।

এই বিষয়ে সিয়াম আহমেদ বলেন, স্বাধীন বাংলা ফুটবল থেকে অনুপ্রাণিত হওয়া একটা গল্প। বাংলার দামাল ছেলেরা ফুটবলের মাধ্যমে মুক্তিযুদ্ধে অংশ নেয়। তারা একত্রিত হয়ে দলের জন্য ফান্ড তুলতেন যেটা জন সমর্থন তৈরি করতে সাহায্য করেছে। কারণ সেসময়ে তাদের অস্ত্র-ই ছিলো ফুটবল। মানুষ যেখানে মাঠে-ঘাটে মুক্তিযুদ্ধ করেছে সেখানে তারা যুদ্ধ করেছে ফুটবলের মাঠে।

তিনি আরো বলেন, আমরা যারা এখনকার প্রজন্মের তাদের অনেকেই মুক্তিযুদ্ধের সময়ের অনেক ঐতিহাসিক বা গৌরবান্বিত ঘটনাগুলো জানেন না। সেসময় ফুটবলের যে এতটা দাপট ছিলো বা মানুষ যে ফুটবলের সঙ্গে এতটা কানেক্টেড ছিল; এটা এখনকার সময়ের আমরা অনেকে’ই জানিনা। কারণ আমরা জন্মের পর থেকে শুধু ক্রিকেট-ই দেখছি; যত উন্মাদনা সবই যেন ক্রিকেটকে ঘিরে।

চলতি মাসের শেষের দিকে ছবিটির শুটিংয়ে অংশ নেবেন সিয়াম। জানা গেছে, ‘দামাল’ সিনেমায় সব মিলিয়ে প্রায় পাঁচশত শিল্পী কাজ করবেন।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এই ছবির গল্প লিখেছেন ফরিদুর রেজা সাগর; রায়হান রাফী ও নাজিম উদ দোলার চিত্রনাট্যে ছবিটি পরিচালনা করবেন রায়হান রাফী।

আগামী বছর অর্থাৎ ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে আগামী বছরের স্বাধীনতা দিবসেই ছবিটি মুক্তি পেতে পারে বলে জানা যায়।

ডেইলি বাংলাদেশ/টিএএস