‘উন্নয়নের কবি মানবতার মা’ মাসব্যাপী শিল্প প্রদর্শনী শুরু

‘উন্নয়নের কবি মানবতার মা’ মাসব্যাপী শিল্প প্রদর্শনী শুরু

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০১:৫৭ ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৩:২৬ ২৯ সেপ্টেম্বর ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

গণতন্ত্রের মানসকন্যা, বাংলাদেশের স্বপ্নসারথি, অবিসংবাদিত ও দূরদর্শী রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ‘উন্নয়নের কবি মানবতার মা’ শীর্ষক মাসব্যাপী শিল্প প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সোমাবার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. বদরুল আরেফীন এবং বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন।

বিশেষ এই শিল্প প্রদর্শনীতে ভিন্ন মাত্রায় তার সংগ্রামী জীবন ও অর্জনসমূহ ফুটিয়ে তোলা হয়েছে। প্রধানমন্ত্রীর বর্ণিল ব্যক্তিত্ব, তার উন্নয়নমূলক কর্মকাণ্ড এবং তাকে নিয়ে শিল্পী ও কবিদের বিশেষ সৃষ্টি নিয়ে এই প্রদর্শনীর আয়োজন। তাকে নিয়ে ১৪জন প্রথিতযশা কবির স্বলিখিত কবিতার সঙ্গে ১৪টি চিত্রকর্ম এঁকেছেন দেশের খ্যাতিমান ১৪জন শিল্পী।

অন্যদিকে রেখাচিত্রে জননী শীর্ষক আর্টক্যাম্পে প্রতিভাবান বিশিষ্ট শিল্পীরা এঁকেছেন প্রধানমন্ত্রীর অবয়বের ৪৩টি রেখাচিত্র। সেখানেও তাকে উপস্থাপন করা হয়েছে বিভিন্ন রূপে। এ ছাড়া শিল্পকলা একাডেমির সংগ্রহে থাকা ‘শেখ হাসিনা: বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক আর্টক্যাম্পে অংকিত ১৩৪টি চিত্রকর্মও এ প্রদর্শনীতে স্থান পেয়েছে, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় এবং শিল্পী অভিজিৎ চৌধুরীর তত্ত্বাবধানে ১২ শিল্পীর সমন্বয়ে জাতীয় চিত্রশালা প্লাজায় প্রধানমন্ত্রীকে নিয়ে নির্মিত একটি স্থাপনাশিল্প প্রদর্শিত হবে।

প্রদর্শনী জাতীয় চিত্রশালায় প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা, আগামী ২৭ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ ছাড়া অনলাইনে ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে প্রদর্শনী দেখা যাবে।

ডেইলি বাংলাদেশ/আরএ/এইচএন