১২০ দুর্লভ ছবিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে স্মরণ

১২০ দুর্লভ ছবিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে স্মরণ

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৫ ১৫ আগস্ট ২০২২  

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে প্রদর্শনী ঘুরে দেখেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: ডেইলি বাংলাদেশ

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে প্রদর্শনী ঘুরে দেখেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: ডেইলি বাংলাদেশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর দুর্লভ ও ঐতিহাসিক ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। প্রদর্শনীতে মোট ১২০টি দুর্লভ ছবিতে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের চিত্র। ফুটিয়ে তোলা হয়েছে ১৫ আগস্টের সেই ভয়াল প্রতিচ্ছবিও।

সোমবার (১৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ‘মহাকালের খেরো খাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী করা হয়। 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডুজার প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন। টিএসসির করিডোরে এই প্রদর্শনী চলবে। সন্ধ্যায় শেষ হবে দিনব্যাপী এই প্রদর্শনী। 

উদ্বোধনের পরে ঢাবি ভিসি প্রদর্শনীর চিত্রগুলো ঘুরে ঘুরে দেখেন। এ সময় আরো উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আব্দুর রহিম, ঢাবি সাংবাদিক সমিতির সভাপতি মামুন তুষার, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেলসহ সাংবাদিক সমিতির সদস্যরা। 

আলোকচিত্র প্রদর্শনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধ, পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণ, বিশ্ব মিডিয়ায় বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন ছবি প্রদর্শন করা হয়। বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু এবং স্বাধীনতাপূর্ব ও উত্তরকালে বাংলাদেশি ও বিদেশি পত্রিকাগুলোর ভূমিকা তুলে ধরা হয় এই প্রদর্শনীতে। যেখানে তৎকালীন দৈনিক আজাদ, সাপ্তাহিক জয়বাংলা, দ্য পাকিস্তান অবজারভার, নিউজ উইক, নিউইয়র্ক টাইমস, দ্য স্টেটস্ম্যান, টাইম ম্যাগাজিনসহ জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ প্রতিবেদন সচিত্র প্রদর্শন করা হয়। ১৯৪৮ এর ঘটনাপ্রবাহ থেকে শুরু হয়ে ১৯৭৫-এর ঘটনাপ্রবাহে সাজানো ছিল প্রদর্শনীটি। 

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনীতে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শোক দিবস উপলক্ষে অনেকেই বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে। তার মধ্যে সাংবাদিক সমিতির যে আয়োজন তা দলিলভিত্তিক ও ব্যতিক্রমধর্মী। এ আয়োজন সবার জন্য উন্মুক্ত হওয়ায় গণসম্পৃক্ততাও রয়েছে। ইতিহাস জানার জন্য এ ধরনের আয়োজন প্রশংসার দাবিদার। সংক্ষিপ্ত পরিসরে এ ধরনের চিত্র প্রদর্শনী গভীরভাবে আমাদের সামনে ইতিহাসকে তুলে ধরে।

উপাচার্য বঙ্গবন্ধুর দুর্লভ ও ঐতিহাসিক ছবি সংগ্রহ করে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজনকে অভিনব পদ্ধতিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের কৌশল আখ্যা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রশংসা করেন। 

প্রদর্শনী দেখতে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সাধারণ মানুষদের পদচারণা দেখা গেছে। উল্লেখ্য, জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিবছরই এমন দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

ডেইলি বাংলাদেশ/কেবি

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু