জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন বশেমুরবিপ্রবির তিনজন

জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন বশেমুরবিপ্রবির তিনজন

বশেমুরবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১০ ১৫ আগস্ট ২০২২  

শুদ্ধাচার পুরস্কার পেলেন বশেমুরবিপ্রবির তিনজন। ছবি: ডেইলি বাংলাদেশ

শুদ্ধাচার পুরস্কার পেলেন বশেমুরবিপ্রবির তিনজন। ছবি: ডেইলি বাংলাদেশ

কর্মক্ষেত্রে আদর্শ ও স্বীয় কর্মদক্ষতার স্বীকৃতিস্বরূপ ২০২১-২২ অর্থবছরে জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) এক কর্মকর্তা ও দুই কর্মচারী। তারা হলেন স্বাধীনতা দিবস হলের সেকশন অফিসার মো. মাসুম হাওলাদার, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, মুশফিকুর রহমান এবং পরিচ্ছন্নতাকর্মী পংকজ দাস। 

রোববার (১৪ আগস্ট) পুরস্কার প্রদান কমিটির উপস্থিতিতে তাদের পুরস্কৃত করা হয়। এর আগে গত ৩০ জুন রেজিস্ট্রার মো. মোরাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তাদের পুরস্কারের জন্য মনোনীত করা হয়। পুরস্কার হিসেবে সনদ ও এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই প্রথম এই পুরস্কার দেওয়া হলো।

পুরস্কার প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করতে গিয়ে সেকশন অফিসার জনাব মো. মাসুম হাওলাদার বলেন, যেকোনো পুরস্কারই অত্যন্ত আনন্দের। জাতীয় শুদ্ধাচার পুরস্কার আমার জন্য বড় একটি সম্মানের বিষয়। এই পুরস্কার আমাকে ভালো কাজে আরো বেশি উৎসাহ দেবে এবং বিশ্ববিদ্যালয়ের কল্যাণে নিজেকে উৎসর্গ করতে মানসিক শক্তি জোগাবে।

পুরস্কার প্রদান কমিটির সভাপতি প্রধান প্রকৌশলী এস এম ইস্কান্দার আলী বলেন, নিয়মানুবর্তিতা, কর্মদক্ষতা, সততা ও অন্যান্য নির্ধারিত কিছু ক্যাটাগরির ভিত্তিতে ১০০ নাম্বারের মধ্যে সবাইকে নাম্বার দেওয়া হয়। এই নাম্বারের ওপর ভিত্তি করে ২য় থেকে ৯ম গ্রেডের একজনকে, ১০ম থেকে ১৬ তম গ্রেডের একজনকে এবং ১৭-২০তম গ্রেডের একজনকে মোট তিনজনকে আমরা পুরস্কৃত প্রদান করেছি।

কর্মকর্তা-কর্মচারীদের কর্মদক্ষতা ও কাজের মানের পার্থক্য করা ও তালিকায় আগেপিছে অবস্থান দেওয়া কষ্টসাধ্য উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. মোরাদ হোসেন জানান, কর্মকর্তা-কর্মচারীদের প্রাপ্ত নাম্বারের পার্থক্য খুবই সামান্য। তবে সকলের বিবেচনার ভিত্তিতে ৩ জনকে আমরা নির্বাচিত করে পুরস্কার প্রদান করেছি।

পুরস্কার প্রদান কমিটির সদস্য পরীক্ষা নিয়ন্ত্রক এস এম গোলাম হায়দার বলেন, এই পুরস্কারের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের মধ্যে নিজ দায়িত্ব ভালোভাবে পালনের প্রতি এক ধরনের ইতিবাচক প্রতিযোগিতা সৃষ্টি হবে। যা প্রতিষ্ঠানের সেবার মান আরো বৃদ্ধি করবে বলে আশাবাদ ব্যক্ত করছি।

উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রবর্তিত সরকারি কর্মচারীদের পেশাগত দক্ষতা ও সততা ইত্যাদির উপর ভিত্তি করে প্রজাতন্ত্রের কর্মচারীদের উৎসাহিত করতে জাতীয় শুদ্ধাচার পুরস্কার প্রবর্তন করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/কেবি

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু