স্বাস্থ্যখাতে গবেষণায় অ্যাওয়ার্ড পেলেন মাভাবিপ্রবির নুরজাহান খাতুন

স্বাস্থ্যখাতে গবেষণায় অ্যাওয়ার্ড পেলেন মাভাবিপ্রবির নুরজাহান খাতুন

শুভ দে, মাভাবিপ্রবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪৩ ১৯ জুন ২০২২   আপডেট: ১৩:০০ ২০ জুন ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যখাতে গবেষণায় বিশেষ অবদান রাখায় মুজিব শতবর্ষ অ্যাওয়ার্ড পেলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সাইন্স বিভাগের সহযোগী অধ্যাপক মোছা. নুরজাহান খাতুন।

মঙ্গলবার (১৪জুন) আইসিডিডিআরবি অডিটরিয়ামে এ পুরস্কার তুলে দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী এম এ জাহিদ মালেক।

স্বাস্থ্যখাতে ৮টি বিষয়ে গবেষণার জন্য মুজিব শতবর্ষে ১০ জন নারী বিজ্ঞানীকে এ সম্মাননা প্রদান করা হয়; পাশাপাশি তাদের প্রত্যেককে ৩৫ লাখ টাকা করে অনুদান দেয়া হয়।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত  নুরজাহান খাতুনের প্রকল্প শিরোনাম হলো: মহিলা বন্দীদের স্বাস্থ্য যত্নের প্রয়োজন এবং দুর্বলতা: বাংলাদেশের নির্বাচিত কারাগারগুলির একটি অধ্যয়ন।

সহযোগী অধ্যাপক মোছা. নুরজাহান খাতুন ডেইলি বাংলাদেশকে বলেন, আইসিডিডিআরবি থেকে এই মর্যাদাপূর্ণ গবেষণা অনুদান পাওয়া আমার গবেষণা কর্মজীবনে একটি মাইলফলক। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এটি জাতীয় এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবিলায় একজন মহিলা বিজ্ঞানী হিসেবে আমার দক্ষতা বিকাশে সহায়তা করবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন এবং আইসিডিডিআরবির বিজ্ঞানভিত্তিক উৎকর্ষের ৬০ বছর পূর্তি উপলক্ষে এই অনুদান দেয়া হল।

পুরস্কারপ্রাপ্ত অন্যান্য বিজ্ঞানীরা হলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোসাম্মৎ কামরুন নেসা, চট্টগ্রামের চেস্ট ডিজিজেস হসপিটালের ডা. তানজিলা করিম, বাংলাদেশ ইনস্টিটিউট অব গভার্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের তাহমিনা সুলতানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়াসিফা তাসনিম শাম্মা, আইসিডিডিআরবির ডা. নওশিন পাপড়ি, ডা. শাহরিয়া হাফিজ কাঁকন, ডা. কামরুন নাহার কলি, আইসিডিডিআরবির ডা. নুরুন নাহার নায়লা এবং ডা. গুলশান আরা।

ডেইলি বাংলাদেশ/জেডএম

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু