একুশে গবেষণায় দুরন্ত ডিআইইউ

একুশে গবেষণায় দুরন্ত ডিআইইউ

জাফর আহমেদ শিমুল ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪০ ১৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১০:৩৪ ১৯ জানুয়ারি ২০২২

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ভবন।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ভবন।

রাজধানীর নতুন বাজার থেকে বাড্ডা সাঁতারকুলে গেলেই ডানপাশে চোখে পড়বে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’। ১৯৯৫ সালে প্রতিষ্ঠার পর থেকেই ধীরে ধীরে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমেও সুনাম অর্জন করেছে বিশ্ববিদ্যালয়। 

তবে এই বিশ্ববিদ্যালয়ের সাফল্য আর অর্জনের দিকে নজর দিলেই চোখে পড়বে ২০১৯, ২০২০ ও ২০২১ সাল। 

অনলাইন ক্লাস-পরীক্ষা ও জাতীয় পর্যায়ের সাফল্য: ২০২০ সালে করোনাকালীন সময়ে অনলাইন ক্লাস শুরুর প্রথম ৩ মাস পরই বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের ক্লাস/শ্রেণিতে অংশগ্রহণ নিয়ে এক সরকারি সমীক্ষায় দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ দশে অবস্থান অর্জন করে। ভার্চুয়াল ক্লাসে অংশগ্রহণ ও পরীক্ষার সাফল্যের ধারাবাহিকতায় ‘টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‍্যাংকিংয়ে বিশ্বের ১১১৫ সেরা বিশ্ববিদ্যালয়ের ভেতরে ১০০১তম। এই র‌্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ৭ম স্থান অর্জন করে এই বিশ্ববিদ্যালয়। 

এ বছর এপ্রিলে এবং বছরের শেষ দিকের মাস অক্টোবরে দুইবার তেজগাঁওয়ে বিএফডিসিতে জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়। ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)র প্রতিযোগিতা ‘নাসা অ্যাপস চ্যালেঞ্জ’ এ চ্যাম্পিয়ান হয় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। শেষ পর্যায়ে এখনো এ প্রতিযোগিতার শীর্ষ ক্ষেত্র ‘ওয়ার্ল্ড-ফাইনাল’ পর্যায়ে লড়াই করার যোগ্যতা অর্জন করে।

আন্তজার্তিক ভার্চুয়াল কনফারেন্স ও মতবিনিময় সভা ও গবেষণায় সাফল্য: ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) গবেষণা ক্ষেত্রের পরিধি বড় ও বিস্তৃত করার লক্ষ্য নিয়ে বরাবরের ন্যায় প্রায় ৫০টি বিশেষ কনফারেন্স (সম্মেলন) ও ওয়েবিনার (মতবিনিময় সভা)র আয়োজন করে এ বছর বিগত বছর গুলোর সব রেকর্ড ছাড়িয়ে নতুন মাইলফলক স্পর্শ করেছে।

দেশকে তামাকমুক্ত করার লক্ষ্য নিয়ে ‘টোব্যাকো কন্ট্রোল রিসার্চ সেল (টিসিআরসি)’ গঠন করার পরে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে যতগুলো গবেষণা ক্ষেত্র প্রস্তুত করেছিলো এ বছর তার সর্বোচ্চ সাফল্য লাভ করে। 

এ ছাড়াও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বারের সক্রিয় অংশগ্রহণে চতুর্থ শিল্প-বিপ্লবে প্রযুক্তির উৎকর্ষতা, যন্ত্রের মানবিক ব্যবহার নিয়ে চতুর্থ শিল্পবিপ্লব শীর্ষক মতবিনিময় সভা এবং কৃষিমন্ত্র আ. রাজ্জাকের অংশ্রগহণে ‘তামাক চাষ নিয়ন্ত্রণ ও খাদ্য উৎপাদনে করণীয়’ শীর্ষক মতবিনিমিয় সভা দুটি যথেষ্ট গুরুত্ব ও তাৎপর্য বহন করে!

২০২১ সালে ডিআইইউ আয়োজিত প্রায় অর্ধ শতাধিক অনক্যাম্পাস-অফক্যাম্পাস সম্মেলন, মতবিনিময়সভার মধ্যে উল্ল্যেখযোগ্যগুলো: জলবায়ু পরিবর্তন ও অভিপ্রয়াণ নিয়ে কর্মশালা, সাংবাদিকতার কর্মশালা, সিপিসির প্রোগ্রামিং কর্মশালা, হাউ টু বিল্ড সাকসেসফুল ক্যারিয়ার ইন আইটি, নারীশিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত প্রকল্প: ‘ডিআইইউ গার্লস আড্ডা’ এবং তামাক নিয়ন্ত্রণে ডিআইইউ আয়োজিত ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)র নসরুল হামিদ মিলনায়তনে অনুষ্ঠিত স্ট্যান্ডার্ডাইজড প্যাকেটস: ‘এন ইফেক্টিভ টুল টু প্রটেক্ট টোব্যাকো ট্যাক্স ইভেইশান’ শীর্ষক বছরের সর্বশেষ সম্মেলন যা দেশের অন্যান্য বিদ্যাপীঠগুলো থেকে আলাদা করে চিনিয়েছে। 

পরিশেষে বলাই যায় যে, এই সকল সৃষ্টিশীল, উৎপাদনশীল ভাবনা, ক্যারিয়ার পরিকল্পনা ও আধুনিক সমাজ বিনির্মাণ, আত্মশুদ্ধি, আত্ম উন্নয়ন, যৌক্তিক সমাধানে বির্তক ও দেশি-বিদেশি আইনি জটিলতা, বাস্ত্যচ্যুতি, অভিপ্রয়ান, উন্নয়ন নিয়ে কর্মশালা ও গবেষণা-ই ডিআইইউর এ বছরের সাফল্যের গল্প তুলে ধরে যা ২০২১ সালে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’ কে দেশীয় শিক্ষা মাধ্যমে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম