জানুয়ারিতে বিনা খরচে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি শুরু

জানুয়ারিতে বিনা খরচে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি শুরু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২৩ ২৪ নভেম্বর ২০২১   আপডেট: ২০:২৪ ২৪ নভেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকাসহ সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে জানুয়ারি থেকে ২০২২ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে ভর্তি শুরু হবে। পার্শ্ববর্তী বিদ্যালয়ে প্রয়োজনীয় কাগজ নিয়ে বিনা খরচে ভর্তির সুযোগ পাবে শিক্ষার্থীরা। ভর্তির পর তাদের হাতে তুলে দেওয়া হবে নতুন পাঠ্যবই।

করোনা পরিস্থিতির কারণে অনেক স্কুল, কিন্ডারগার্টেন বন্ধ হয়ে গেছে। অনেক শিক্ষার্থী তার নিজ গ্রামের বাড়িতে চলে গেছে। শিক্ষার্থী যেন ঝরে না পড়ে সেজন্য চলতি বছর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করানো হয়েছে। ভর্তির জন্য শিক্ষার্থীর জন্ম-নিবন্ধন, বাবা-মায়ের জাতীয় পরিচয়পত্র (এনআইডি), আগের ক্লাসের রেজাল্ট সিট নিয়ে গেলেই হবে। যদি সে আগে অন্য স্কুলের শিক্ষার্থী হয়ে থাকে তাহলে ভর্তির সময় আগের বই, খাতা, ডায়রি সঙ্গে আনতে হবে।

দেশের বিভিন্ন জেলায় খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তিতে শিক্ষার্থীদের কাছে প্রয়োজনীয় কাগজ নিয়ে নতুন বছরের জন্য ভর্তি কার্যক্রম শুরু করা হবে। বিনা খরচে লটারির মাধ্যমে ভর্তির সুযোগ পাবে শিক্ষার্থী। তবে ঢাকা মহানগরের কিছু কিছু স্কুলে শিক্ষার্থীর ক্লাস অনুযায়ী লেখাপড়ার ওপর প্রাথমিক পরীক্ষা নিয়ে ভর্তি করানো হয়ে থাকে।

প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিকে ভর্তিতে ৪ বছরের বেশি, প্রথম শ্রেণিতে ৬ বছরের বেশি বয়স হতে হবে। এ জন্য জন্মনিবন্ধনের সনদ দেখাতে হবে। অন্যান্য ক্লাসে ভর্তিতে শিক্ষার্থীকে আগের স্কুলের নম্বরপত্র সঙ্গে আনতে হবে।

ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সেলিনা আক্তার শিখা বলেন, নতুন বছরের ভর্তি আগামী জানুয়ারি থেকে শুরু করা হবে। বিনা খরচে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। ভর্তির জন্য শিক্ষার্থীদের কোনো ধরনের পরীক্ষা দেওয়ার প্রয়োজন হবে না।

ডেইলি বাংলাদেশ/এমকেএ