বাউবি’র বিএ, বিএসএস পরীক্ষা শুরু আজ

বাউবি’র বিএ, বিএসএস পরীক্ষা শুরু আজ

শিক্ষাঙ্গন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৫:৪৯ ২৪ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালিত ব্যাচেলর অব আর্টস ও ব্যাচেলর অব সোশ্যাল সায়েন্স (বিএ/বিএসএস) ২০১৯ সালের পরীক্ষা আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে।  

কোভিড-১৯ মাহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার পরপর এ পরীক্ষাটি স্বল্পতম সময়ের মধ্যেই শুরু হতে যাচ্ছে। 

দেশের বিভিন্নজেলা ও উপজেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি কলেজে মোট ৩২৩টি পরীক্ষা কেন্দ্রে সিমেস্টার ভিত্তিক এ পরীক্ষায় সর্বমোট ৩ লাখ ৮৭ হাজার ৫ শত ৯৫ জন শিক্ষার্থীর মধ্যে ২ লাখ ২৫ হাজার ৩৯০ জন ছাত্র এবং ১ লাখ ৬২ হাজার ২০৫ জন ছাত্রী অংশগ্রহণ করবে। 

প্রশাসনের সহযোগিতায় নকলমুক্ত পরিবেশে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণের জন্য ব্যবস্থা নিয়েছে। বিশ্ববিদ্যালয় হতে ভিজিল্যান্স টিম প্রেরণ, স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেয়াকে বাধ্যতামূলক করা হয়েছে। এ পরীক্ষা শুক্রবার ও শনিবার দিনগুলোতে সকাল ও বিকেলে অনুষ্ঠিত হবে। 

৮ জানুয়ারি ২০২২ তারিখ পরীক্ষা শেষ হবে বলে জানিয়েছেন বাউবি’র তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক মো. আবুল কাসেম শিখদার। 

ধানখেত থেকে নবজাতক উদ্ধার


পঞ্চগড়ের বোদা উপজেলায় ধানখেত থেকে একটি নবজাতক উদ্ধার করা হয়েছে। বর্তমানে নবজাতকটি পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের নবজাতক বিশেষ পরিচর্যা কেন্দ্রে (স্ক্যানু ইউনিট) চিকিৎসাধীন রয়েছে। 

বুধবার রাত ৩টার দিকে উপজেলার ময়দানদিঘি ইউনিয়নের আওকারী পাড়া থেকে ওই নবজাতককে উদ্ধার করে স্থানীয়রা। খবর পেয়ে বৃহস্পতিবার দুপুরে বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোলেমান আলী ও বোদা থানার ওসি আবু সাঈদ চৌধুরী শিশুটিকে উদ্ধার করে সমাজসেবা অধিদফতরের কর্মকর্তাদের মাধ্যমে হাসপাতালে ভর্তি করেন। 

স্থানীয়রা বলেছেন, তাদের ধারণা, শিশুটিকে ভূমিষ্ঠ হওয়ার পরপরই কেউ ধানখেতের আলে ফেলে রেখে গেছে। তবে আশপাশে খোঁজ নিয়ে এখন পর্যন্ত নবজাতকটির কোনো স্বজনকে পাওয়া যায়নি।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ চিকিৎসক মনোয়ারুল ইসলাম বলেন, ‘নবজাতকটির শারীরিক অবস্থা মোটামুটি ভালো। ওজন দুই কেজি। হয়তো নির্দিষ্ট সময়ের আগেই নবজাতকটি ভূমিষ্ঠ হয়েছে। এছাড়া সামান্য শ্বাসকষ্ট ছাড়া তার আর কোনো সমস্যা এই মুহূর্তে নেই। ...’ 

বোদার ইউএনও মো. সোলেমান আলী বলেন, শিশুটিকে উদ্ধারের পর সমাজসেবা কার্যালয়ের একজন সমাজকর্মীর তত্ত্বাবধানে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসা শেষে নবজাতকটির বিষয়ে জেলা প্রশাসনের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।  

ডেইলি বাংলাদেশ/AN