উচ্চ মাধ্যমিকে খারাপ ফলাফলেও চীনে থাকছে স্কলারশিপের সুযোগ

উচ্চ মাধ্যমিকে খারাপ ফলাফলেও চীনে থাকছে স্কলারশিপের সুযোগ

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৪৮ ২৫ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বে শক্তিশালী রাষ্ট্রগুলোর একটি চীন। দেশটিতে রয়েছে উন্নতমানের শিক্ষাব্যবস্থা, স্কলারশিপে খুব সহজেই পড়াশোনার সুযোগ। তাই এসব সুযোগ কাজে লাগিয়ে বিভিন্ন দেশ থেকে চীনে ছুটে আসেন শিক্ষার্থীরা। লুফে নেন দেশটিতে থাকা স্কলারশিপসহ অন্যান্য সুবিধা। যা শিক্ষার্থীদের উন্নত জীবন গঠনে সহায়ক ভূমিকা পালন করে। 

চীনে স্নাতক পর্যায়ে মোট চারটি স্কলারশিপ রয়েছে। সেগুলো হলো- চাইনিজ গভ. স্কলারশিপ, ফ্রেশম্যান স্কলারশিপ, কন্ডিশনাল স্কলারশিপ ও পারশিয়াল স্কলারশিপ।

চাইনিজ গভ. স্কলারশিপ

আন্তর্জাতিক শিক্ষার্থীদের চীন সরকার এই মর্যাদাপূর্ণ স্কলারশিপ প্রদান করে থাকে, যা পরিচালনা করে চাইনিজ স্কলারশিপ কাউন্সিল (সিএসসি)। এ স্কলারশিপের আবেদন প্রক্রিয়া দুই প্রকার। টাইপ এ ও টাইপ বি। ইংরেজি মাধ্যমে স্নাতক করার জন্য বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে এই স্কলারশিপের জন্য আবেদন করা যায়, যা টাইপ এ নামে পরিচিত। এই http://www.shed.gov.bd/site/view/scholarship লিংকে গিয়ে টাইপ এ পদ্ধতিতে আবেদন করা যাবে। বিগত বছরগুলোয় যারা এই স্কলারশিপ অর্জন করেছেন, তাদের উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক উভয় পরীক্ষার ফল জিপিএ গোল্ডেন ৫ এবং আইইএলটিএসের সর্বনিম্ন স্কোর ৬ দশমিক ৫ ও টোফেলে সর্বনিম্ন স্কোর ৭০।

আরেকটি হলো টাইপ বি, যেখানে সরাসরি চাইনিজ বিশ্ববিদ্যালয়ের অধীনে আবেদন করতে হয়। যেখানে স্নাতকের সময়কাল হয় ৫ বছর। প্রথম বছর চাইনিজ ভাষা শিখেHSK টেস্ট দিয়ে সর্বনিস্ন ৪ পয়েন্ট পেলে বাকি ৪ বছর চাইনিজ মাধ্যমে সম্পূর্ণ স্কলারশিপে স্নাতক সম্পন্ন করা যাবে। এই স্কলারশিপের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষা মিলে সর্বনিম্ন ৯ দশমিক ৫ থাকা ভালো। বি টাইপে আবেদনের জন্য এই (https://www.campuschina.org/universities/categories.html) লিংকে গিয়ে পছন্দের বিশ্ববিদ্যালয় ও বিষয় খুঁজে নিচের লিংকে পাওয়া যাবে পূর্ণাঙ্গ আবেদন প্রক্রিয়া। (https://studyinchina.csc.edu.cn/)

এটাই একমাত্র স্কলারশিপ, যেখানে ৪ বছর সম্পূর্ণ ফ্রি এবং মাসে স্টাইপেন্ড দেওয়া হয় ২ হাজার ৫০০ ইউয়ান, যা প্রায় ৩৩ হাজার টাকার সমান। এ ছাড়া আর কোনো স্কলারশিপে সম্পূর্ণ ফ্রি ও স্টাইপেন্ড দেওয়া হয় না।

ফ্রেশম্যান স্কলারশিপ

ফ্রেশম্যান স্কলারশিপে প্রথম এক বছরের জন্য টিউশন ও হোস্টেল ফি সম্পূর্ণ ফ্রি করে দেওয়া হয়। কিন্তু দ্বিতীয় বছর থেকে প্রতি বছর বিশ্ববিদ্যালয়ের বেতন ও হোস্টেল ফি দিয়ে পড়াশোনা করতে হয়। অনেকেই এই ফ্রেশম্যান স্কলারশিপকে ৪ বছর সম্পূর্ণ স্কলারশিপ বলে মিথ্যা প্রচার করে। এ থেকে সাবধান থাকতে হবে।

কন্ডিশনাল স্কলারশিপ: এই স্কলারশিপে অনেক বিশ্ববিদ্যালয় প্রথম বছর টিউশন ও হোস্টেল ফি ফ্রি দিলেও দ্বিতীয় বছর থেকে বিশ্ববিদ্যালয় এমন কিছু শর্ত দেবে, যা পূরণ করতে না পারলে স্কলারশিপ বাতিল হয়ে যাবে। চীনের বিশ্ববিদ্যালয়গুলো এসব শর্ত সার্কুলারে দেয় না।

তাই সঠিক মানুষের কাছ থেকে এটা যাচাই না করলে আপনি বিপদে পড়তে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম