রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট সভা স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট সভা স্থগিত

রাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৭ ৪ মে ২০২১  

সকাল সাড়ে ৯টায় উপাচার্যের বাসভবনের গেটে অবস্থান নেয় চাকরি-প্রত্যাশী ছাত্রলীগের বর্তমান ও সাবেক সদস্যরা

সকাল সাড়ে ৯টায় উপাচার্যের বাসভবনের গেটে অবস্থান নেয় চাকরি-প্রত্যাশী ছাত্রলীগের বর্তমান ও সাবেক সদস্যরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষকদের আন্দোলনের মুখে সিন্ডিকেট সভা স্থগিত ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় এই ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম। তিনি জানান, শিক্ষকদের আন্দোলনের কারণে আজকের সিন্ডিকেট সভা স্থগিত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আগামী বৃহস্পতিবার (৬ মে) রাবির বর্তমান উপাচার্য এম আব্দুস সোবহানের মেয়াদ শেষ হচ্ছে। মঙ্গলবার সকালে একটি সিন্ডিকেট সভার আহ্বান করা হয়। সভায় অবৈধভাবে নিয়োগ দেয়া হবে এই আশঙ্কায় আগে থেকে সভা বন্ধের দাবিতে ভিসির বাসভবনের সামনে অবস্থানের নেয় বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সমাজের ‘দুর্নীতি বিরোধী শিক্ষকবৃন্দ’।

এর আগে সকাল সাড়ে ৯টায় উপাচার্যের বাসভবনের গেটে অবস্থান নেয় চাকরি-প্রত্যাশী ছাত্রলীগের বর্তমান ও সাবেক সদস্যরা। সকাল ১০টার দিকে আন্দোলনকারী শিক্ষকরা উপাচার্যের বাসভবনে ঢুকতে চাইলে ছাত্রলীগের নেতারা বাধা দেয়। শিক্ষকরা জোরপূর্বক প্রবেশের চেষ্টা করলে ছাত্রলীগ নেতা ও শিক্ষকদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। এ সময় এক চাকরিপ্রার্থী শিক্ষকদের গুলি করে হত্যার হুমকি দেয়।

জানা যায়, হুমকি দেয়া ওই যুবকের নাম আকাশ। তিনি বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচন্ডী এলাকার বাসিন্দা। সে স্থানীয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত।

আন্দোলনকারী শিক্ষকদের প্রতিনিধি ও বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী বলেন, আমরা উপাচার্যের সাথে সাক্ষাৎ করতে চেয়েছিলাম। কিন্তু আমাদেরকে ঢুকতে বাধা দেয়া হয়। এমনকি আমাদের গুলি করার হুমকি দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে এভাবে হুমকি দেয়ার সাহস কেউ রাখে না। এটি আমাদের নিরাপত্তার বিষয়।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, সিন্ডিকেট সভা স্থগিত ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে যেন কোন প্রকার অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে ব্যবস্থা আমরা নিয়েছি। আইন শৃঙখলা বাহিনী মোতায়ন রয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম