‘বঙ্গবন্ধু স্কলার’ বৃত্তিতে আবেদনের সময় বাড়ল

‘বঙ্গবন্ধু স্কলার’ বৃত্তিতে আবেদনের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৫০ ৭ এপ্রিল ২০২১  

২৮ মার্চের মধ্যে আবেদনের কথা বলা হলেও তা বাড়িয়ে ১৫ এপ্রিল করা হয়েছে

২৮ মার্চের মধ্যে আবেদনের কথা বলা হলেও তা বাড়িয়ে ১৫ এপ্রিল করা হয়েছে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়ের প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পর্যায়ে পড়ুয়াদের কাছে ‘বঙ্গবন্ধু স্কলার’ নামে আবেদনপত্র চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

২৮ মার্চের মধ্যে আবেদনের কথা বলা হলেও তা বাড়িয়ে ১৫ এপ্রিল করা হয়েছে।

আবেদনকারীর এসএসসি ও এইচএসসির জিপিএ-৫ থাকতে হবে। আর স্নাতকে থাকতে হবে জিপিএ/সিজিপিএ ৩.৭০ (৪- এর স্কেলে)। মুজিববর্ষ উপলক্ষে ১৩ জন মেধাবী শিক্ষার্থী পাবেন এই ‘বঙ্গবন্ধু স্কলার’ স্বীকৃতি। মেধাবী শিক্ষার্থীদের স্বীকৃতি দেয়া ও উৎসাহিত করতেই প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এ উদ্যোগ গ্রহণ করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৩টি অধিক্ষেত্র থেকে একজন করে অনন্য মেধাবী শিক্ষার্থী পাবেন এ স্বীকৃতি। সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, আইন, ভৌতবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, বিজ্ঞান, জীববিজ্ঞান, শিক্ষা ও উন্নয়ন, চিকিৎসা, চারুকারু, কৃষিবিজ্ঞান ও মাদরাসা শিক্ষা অধিক্ষেত্রে অনন্য মেধাবী স্নাতকোত্তর পর্যায়ের ১৩ শিক্ষার্থী এ স্বীকৃতি ও বৃত্তি পাবেন।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান নির্দেশিকায় দেয়া শর্ত ও যোগ্যতা অনুসারে শিক্ষার্থীদের আবেদন করতে হবে। এ নির্দেশিকা ও আবেদনপত্র প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে (www.pmeat.gov.bd) প্রকাশ করা হয়েছে।

সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির নিশ্চয়তা পেয়েছেন বা ভর্তি হয়েছেন এমন শিক্ষার্থীরা বঙ্গবন্ধু স্কলার বৃত্তির জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সনদ, নম্বরপত্র ও সহশিক্ষা কার্যক্রমে অর্জনের (এক্সট্রা কারিকুলাম অ্যাচিভমেন্ট) সনদের সত্যায়িত কপি সংযোজন করতে হবে। পূরণকৃত আবেদনপত্র ১৫ এপ্রিলের মধ্যে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক বরাবর (বাড়ি নম্বর ৪৪, সড়ক নম্বর ১২/এ, ধানমন্ডি, ঢাকা) রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম