২০২২ থেকে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক চালু

২০২২ থেকে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক চালু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৪:০৫ ২৩ অক্টোবর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

সারা দেশে ২০২২ সাল থেকে ৬৫ হাজার ৬২০টি প্রাথমিক বিদ্যালয়ে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করা হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এক প্রেসনোটে বলা হয়, সারা দেশে ৫ বছরোর্ধ্ব বয়সী শিশুদের জন্য বর্তমানে বাস্তবায়নাধীন প্রাক-প্রাথমিক শিক্ষা চালু রাখার পাশাপাশি জরুরি ভিত্তিতে একটি অন্তর্বর্তীকালীন প্যাকেজ প্রণয়ন করা হয়েছে। এই প্যাকেজ অনুযায়ী, ২০২১ সালে নির্বাচিত দুই হাজার ৬৩৩টি ক্লাস্টারে দুই হাজার ৬৩৩টি প্রাথমিক বিদ্যালয়ে দুই বছর মেয়াদি চার বছরোর্ধ্ব বয়সী শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষা পরীক্ষামূলকভাবে চালু করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ২০২২ সালে সারা দেশে ৬৫ হাজার ৬২০টি প্রাথমিক বিদ্যালয়ে দুই বছর মেয়াদি  প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করা হবে।

বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের কাছে তার কার্যালয়ে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা ৪ বছরোর্ধ্বের অন্তর্বর্তীকালীন প্যাকেজ হস্তান্তর করেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা।

এ সময়  উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য প্রফেসর ড. একেএম রিয়াজুল হাসান, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ প্রফেসর কুররাতুল আয়েন সফদার ও গবেষণা কর্মকর্তা মো. আবুল বাসার।

ডেইলি বাংলাদেশ/আরএ