শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন ফি ছাড় সংক্রান্ত নির্দেশনা আসছে

শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন ফি ছাড় সংক্রান্ত নির্দেশনা আসছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৪৩ ২২ অক্টোবর ২০২০   আপডেট: ১৩:০৩ ২৩ অক্টোবর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন ফি ছাড় সংক্রান্ত নতুন নির্দেশনা দিতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। চলতি মাসেই এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, ঢালাওভাবে কোনো নির্দেশনা দেয়া হবে না। করোনা পরিস্থিতির মধ্যে কিছু অভিভাবক নানাভাবে আর্থিক সংকটের মধ্যে পড়েছেন। তাদের সন্তানদের টিউশন ফি আদায়ে কিছুটা ছাড় দিতে বলা হবে।

তিনি আরো বলেন, রাজধানী ঢাকাসহ দেশের জেলা শহরের কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন ফি সংক্রান্ত জটিলতার সৃষ্টি হয়েছে। এসব প্রতিষ্ঠানে যেসব শিক্ষার্থী টিউশন ফি দিতে পারছে না তাদের বিষয়টি বিবেচনা করে আমরা এ সংক্রান্ত একটি নির্দেশনা তৈরির কাজ শুরু করেছি। চলতি মাসের মধ্যে এটি জারি করা হবে।

জানা গেছে, আর্থিক সংকটে থাকা অভিভাবকদের সন্তানদের টিউশন ফি’র কিছু অংশ ছাড় দিয়ে পরিশোধ করার নির্দেশনা দেয়া হতে পারে।

প্রসঙ্গত, রাজধানীসহ জেলা শহরের বিভিন্ন স্কুল অভিভাবকদের চাপ দিয়ে টিউশন ফি আদায় করছে। অনেক প্রতিষ্ঠান অনলাইন পরীক্ষা নেয়ার কথা বলে বকেয়া পরিশোধ করতে বাধ্য করছে। দিতে ব্যর্থ হলে শিক্ষার্থীকে পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে না বলেও জানিয়ে দেয়া হচ্ছে। এ অবস্থায় সন্তানের টিউশন ফি নিয়ে বিপাকে পড়েছেন অভিভাবকরা।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ/এইচএন