স্কুল খোলা নিয়ে সর্বশেষ যা জানালো শিক্ষা বোর্ড

স্কুল খোলা নিয়ে সর্বশেষ যা জানালো শিক্ষা বোর্ড

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১১ ২৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:৩৩ ২৪ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

মূল্যায়নের ক্ষেত্রে মার্চ ১৫ পর্যন্ত ক্লাস, সংসদ টিভির ক্লাস ও অনলাইনের ক্লাসকে প্রাধান্য দেয়া হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান জিয়াউল হক।

‘তবে স্কুল খোলার মতো অবস্থা হলে সামনাসামনি মূল্যায়নের মাধ্যমে অন্য ক্লাসে উত্তীর্ণ করা হবে। এক্ষেত্রে অটো প্রমোশন বলতে কিছু নেই। শিক্ষার্থীদের সব শিক্ষকই চিনেন। প্রত্যেক শিক্ষার্থীর মেধা মূল্যায়ন করেই অন্য ক্লাসে উত্তীর্ণ করবেন।’

বৃহস্পতিবার জাতীয় শিক্ষা বোর্ড থেকে এ কথা জানান তিনি।

তিনি বলেন, অষ্টম থেকে নবমে অটো প্রমোশন হবে না, যে কোনো পদ্ধতিতেই মূল্যায়ন হবে। এছাড়া পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির বিষয়ে মাউশি থেকে সিদ্ধান্ত জানানো হবে।

আজকের বৈঠকে এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে বিভিন্ন গণমাধ্যমে যে সংবাদ প্রকাশ করা হয়েছে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন অধ্যাপক জিয়াউল হক।

বৈঠক সম্পর্কে তিনি বলেন, এটা আমাদের নর্মাল বৈঠক ছিলো। কে বলেছে এ বৈঠকে পরীক্ষার তারিখ ঘোষণা করবো? আমরা এখানে পরীক্ষার তারিখ ঘোষণা করবো না। 

জিয়াউল হক বলেন, এ ধরনের সংবাদে আমরা বিব্রতকর অবস্থায় পড়ি। একইসঙ্গে শিক্ষার্থীরাও বিব্রতকর অবস্থার মধ্যে পড়ে যায়। আমরা সিদ্ধান্ত নিলে সবার আগেই মিডিয়াকেই জানাই। 

এ সময় সাংবাদিকদের উদ্দেশ্যে বোর্ড চেয়ারম্যান বলেন, আপনারা সঠিকভাবে আপনাদের দায়িত্ব পালন করুন। এখতিয়ারের বাইরের প্রশ্ন করলে আমরা বিব্রতকর অবস্থার মধ্যে পড়ি। পরীক্ষার তারিখ ঘোষণা আমাদের এখতিয়ার না। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এসআই