কেমব্রিজকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় 

কেমব্রিজকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় 

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৬ ১৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:২৭ ১৬ সেপ্টেম্বর ২০২০

ঢাবির এ দলের প্রতিনিধিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল

ঢাবির এ দলের প্রতিনিধিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল

চমকে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ‘এইচডব্লিউএস রাউন্ড রবিন- ২০২০’ বিতর্ক প্রতিযোগিতায় এশিয়ার প্রথম দল হিসেবে ফাইনালে দ্বিতীয় স্থান অর্জন করেছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত এ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) একটি দল এ সাফল্য অর্জন করেছে।

এ প্রতিযোগিতায় প্রথম হয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এরপরই দ্বিতীয় স্থান দখল করে নেয় ঢাবি। তৃতীয় স্থান দখল করে ইয়েল বিশ্ববিদ্যালয়। চতুর্থ স্থান অর্জন করেছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। 

‘এইচডব্লিউএস রাউন্ড রবিন- ২০২০’ বিতর্ক প্রতিযোগিতার আয়োজক ছিল যুক্তরাষ্ট্রের হোবার্ট এবং উইলিয়াম স্মিথ কলেজ। করোনাভাইরাসের কারণে অনলাইনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ঢাবির এ দলের প্রতিনিধিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল। দ্বিতীয় সেরা বক্তা হয়েছেন সাজিদ খন্দকার। সপ্তম সেরা বক্তা হয়েছেন সৌরদীপ পাল। 

হোবার্ট এবং উইলিয়াম স্মিথ কলেজের বিতর্কের পরিচালক এরিক বার্নেস বলেন, অতীতে অনেক এশিয়ার অনেক দল এ প্রতিযোগিতায় নিয়েছে। তবে কেউ ফাইনালে অংশ নেয়ার সুযোগ পায়নি। তবে এবার প্রথম এশীয় দল হিসেবে সাজিদ ও সৌরদীপ চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। ফাইনালে তারা দ্বিতীয় স্থানও ধরে রেখেছে।

এর আগে গতবছরে (২০১৯ সাল) ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর একটি দলও এই প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি হিসেবে অংশ নিয়েছিলেন তবে সেবার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির সেই দলটি ফাইনাল পর্যন্ত পৌঁছাতে পারেনি। 

প্রসঙ্গত, এইচডব্লিউএস রাউন্ড রবিন বিশ্বের অন্যতম প্রতিযোগিতামূলক এবং অভিজাত বিতর্ক অনুষ্ঠান। এটি চ্যাম্পিয়ন্স লিগ অফ ডিবেটিংয়ের সমার্থকও বলা যায় কারণ একটি দলকে তাদের মহাদেশ থেকে নিজেদের সেরা হিসেবে প্রমাণ করতে হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম