স্থানীয় শিল্পের বিকাশে সহায়তা করছে এনবিআর: রহমাতুল মুনিম

স্থানীয় শিল্পের বিকাশে সহায়তা করছে এনবিআর: রহমাতুল মুনিম

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৪৬ ৭ আগস্ট ২০২২   আপডেট: ১৬:৫৮ ৮ আগস্ট ২০২২

এনবিআর ভবনে সংবাদ সম্মেলনে কথা বলেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম

এনবিআর ভবনে সংবাদ সম্মেলনে কথা বলেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে স্থানীয় শিল্পের বিকাশে সহায়তা করছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

রোববার জাতীয় উন্নয়নে এনবিআর এর অবদান তুলে ধরতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, নীতিগত ব্যবস্থা ও কর প্রণোদনার মাধ্যমে এনবিআর দেশীয় শিল্প ও কর্মসংস্থানের প্রসারের পাশাপাশি ‘মেড ইন বাংলাদেশ’-কে উৎসাহিত করছে। এটা অব্যাহত থাকবে। এমনকি কিছু বিশেষ খাত ১০ বছরের কর মওকুফ সুবিধাও পাচ্ছে।

তিনি জানান, বর্তমানে রাজস্ব বোর্ড আয়কর থেকে রাজস্বের ৩৩ শতাংশ, মূল্য সংযোজন কর (ভ্যাট) থেকে ৩৮ শতাংশ এবং আমদানি শুল্ক ও আবগারি শুল্ক থেকে ২৮ শতাংশ আয় করে। আমরা ট্যাক্স নেট ও ভ্যাট সংগ্রহের ক্ষেত্র প্রসারের সঙ্গে সঙ্গে কোষাগারে এর জমাদান নিরীক্ষণের পরিকল্পনা করছি।

এনবিআর ২২ অর্থবছরে রাজস্ব আহরণে সন্তোষজনক প্রবৃদ্ধি অর্জন করেছে উল্লেখ করে আবু হেনা বলেন, এ অর্থবছরে আদায় হয়েছে ৩ দশমিক ১৬ লাখ কোটি টাকা। এনবিআর রাজস্ব আহরণে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করছে। ২০২২-২৩ অর্থবছরে দেশের জিডিপির আকার ৪৪ লাখ ৪৯ হাজার ৯১৯ কোটি টাকা, যা ২০০৯-১০ অর্থবছরের ৭ লাখ ৯৭ হাজার ৫৩৮ কোটি টাকার তুলনায় ৫৫৬ শতাংশ বেশি।

সংবাদ সম্মেলনে এনবিআরের সদস্য ও ঊর্ধ্বতন রাজস্ব কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এমএস