যে কারণে সবুজ থেকে সাদা হচ্ছে স্প্রাইটের বোতল

যে কারণে সবুজ থেকে সাদা হচ্ছে স্প্রাইটের বোতল

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৪৮ ৩০ জুলাই ২০২২   আপডেট: ১৯:৩৯ ৩০ জুলাই ২০২২

সবুজ থেকে বদলে সাদা রঙের হচ্ছে স্প্রাইটের বোতল। ছবি: সংগৃহীত

সবুজ থেকে বদলে সাদা রঙের হচ্ছে স্প্রাইটের বোতল। ছবি: সংগৃহীত

কোমল পানীয় স্প্রাইট তাদের আইকনিক সবুজ বোতলটির রঙ বদলাতে চলেছে। প্রায় ৬০ বছরেরও বেশি সময় ধরে চলে আসা সবুজ বোতলটি এবার স্বচ্ছ সাদা বোতলে রূপান্তরিত হতে চলছে।

সম্প্রতি এক বিবৃতিতে স্প্রাইটের প্যারেন্ট সংস্থা কোকা-কোলা এ তথ্য জানিয়েছে। সংস্থাটি বলেছে, ১ আগস্ট থেকে বাজারে আসছে স্প্রাইটের নতুন বোতল।

বিশ্বজুড়ে কোমল পানীয়গুলোর মধ্যে ব্যাপক নাম করেছে স্প্রাইট। শুধুই পিপাসা মেটানো নয়, স্বাদের দিক থেকেও তালিকায় অনেকটা এগিয়ে সবুজ বোতলের এই ড্রিংকটি। 

রঙ পরিবর্তনের সিদ্ধান্তের বিষয়ে কোকা-কোলা জানিয়েছে, সবুজ প্লাস্টিকের বোতলটি পলিথিন টেরেফথালেট (পিইটি) দিয়ে তৈরি। এটি একবারই ব্যবহারের যোগ্য। নতুন বোতলের জন্য পরিষ্কার ও স্বচ্ছ প্লাস্টিক দেওয়া হচ্ছে। এটি পুনরায় ব্যবহার করা যাবে।

নতুন এ পদক্ষেপটি ২০১৯ সালে ব্যবহৃত প্লাস্টিক বর্জ্যের তুলনায় ২০ মিলিয়ন পাউন্ড কমিয়ে দেবে বলে জানায় কোকা-কোলা। কোকা-কোলা কনসোলিডেটেডের সঙ্গে কাজ করছে আর৩সাইকেল নামক একটি পুনর্ব্যবহারকারী সংস্থা।

সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা বলছেন, প্লাস্টিকের জন্য এটি একটি বৃত্তাকার অর্থনীতি চালাতে সহায়তা করবে।

এদিকে বোতলের রঙ বদলালেও স্প্রাইটের ক্যান এবং প্যাকেজিং গ্রাফিক্স এখনো সবুজ থাকবে। কেবল এর লোগো পরিবর্তিত হবে।

লেমন-লাইম সফট ড্রিঙ্কটি ১৯৬১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম চালু হয়। বেশ কয়েকটি দেশে এরই মধ্যে চেরি এবং চিনিমুক্ত স্বাদের স্প্রাইট বিক্রি করা হচ্ছে। অবশ্য ওই বোতলগুলো প্লাস্টিকের নয়।

ডেইলি বাংলাদেশ/আরআই