রেস্টুরেন্টের বিল-পে তেও খুলতে পারে ভাগ্য, মিলিয়ে দেখুন ভ্যাট লটারিতে পুরস্কার পেলেন কি না

রেস্টুরেন্টের বিল-পে তেও খুলতে পারে ভাগ্য, মিলিয়ে দেখুন ভ্যাট লটারিতে পুরস্কার পেলেন কি না

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:৪৫ ৫ ডিসেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

প্রিয়জনকে নিয়ে কোথাও খেতে গেলেন, আর খাওয়ার পরই আপনার সামনে ধরিয়ে দিলে বিলের কাগজ। অথবা বাসার জন্য কিছু কিনলেন সেখানে আপনাকে ধরিয়ে দিলো একটা বিলের কাগজ। কিন্তু সেই কাগজের উপরের একটি নম্বর থাকে, সেটা কখনো খেয়াল করেছেন? বা বিলের সেই রশিদটি কি আপনার কাছে রেখে দিয়েছেন? যদি বিলের সেই রশিদটি আপনার কাছে থাকে তাহলে এক্ষুণি মিলিয়ে দেখুন ভ্যাট লটারিতে আপনার ভাগ্য খুললো কিনা।

ইলেকট্রনিক ফিসকেল ডিভাইস (ইএফডি) বা ভ্যাটের মেশিনের মাধ্যমে বেচাকেনার রসিদের ওপর লটারির ড্র হয়েছে আজ রোবাবার। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলনকক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীর চালান নম্বর জানানো হয়।

গত অক্টোবর মাসজুড়ে ইএফডি বা ভ্যাটের মেশিনের মাধ্যমে যারা পণ্য ক্রয় করেছেন সেই চালান নম্বরের উপরে এই পুরস্কার দেওয়া হয়। প্রথম বিজয়ীর চালন নম্বর হলো 003421OIFGXPU189। এই বিজয়ী পাবেন এক লাখ টাকা। দ্বিতীয় পুরস্কার বিজয়ীর চালান নম্বর হলো 002421IDKCDKC250। এ ক্ষেত্রে বিজয়ী ব্যক্তি পাবেন ৫০ হাজার টাকা।

লটারির ড্র অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। গত জানুয়ারি মাস থেকে প্রথমবারের মতো প্রতি মাসে ১০১ ভ্যাটদাতাকে এই ধরনের পুরস্কার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, লটারিতে গ্রাহকদের কাছ থেকে খুব বেশি সাড়া পাওয়া যাচ্ছে না। গ্রাহকদের সুবিধার জন্য পণ্যমূল্যে ভ্যাট যুক্ত থাকবে। এটি গ্রাহককে স্বস্তি দেবে।

প্রথম বিজয়ী ১ লাখ টাকা, দ্বিতীয় বিজয়ী ৫০ হাজার টাকা এবং তৃতীয় বিজয়ী ৫ জন পাবেন ২৫ হাজার টাকা করে। বাকি ৯৪ জনের পুরস্কারের পরিমাণ ১০ হাজার টাকা। ইএফডি মেশিনের মাধ্যমে বেচাকেনাকে উৎসাহিত করতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট বিভাগ লটারির আয়োজন করেছে।

বিজয়ীদের চলতি মাসের শেষ কার্যদিবসের মধ্যে পুরস্কারের জন্য আবেদন করতে হবে। এরপর কুপন নম্বর মিলিয়ে দেখাসহ যাবতীয় যাচাই–বাছাই করা হবে। আবেদনপত্রে আবেদনকারীর নাম, সই, ঠিকানা, মুঠোফোন নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে), চালান নম্বর, ইস্যুর তারিখ থাকতে হবে।

ডেইলি বাংলাদেশ/টিএএস