বিদেশিরা দীর্ঘ মেয়াদে বিনিয়োগে আগ্রহী: বিএসইসি চেয়ারম্যান

বিদেশিরা দীর্ঘ মেয়াদে বিনিয়োগে আগ্রহী: বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:২১ ২৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১২:৩৮ ২৩ ফেব্রুয়ারি ২০২১

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম- ফাইল ফটো

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম- ফাইল ফটো

দেশের পুঁজিবাজারে বিদেশিরা দীর্ঘ মেয়াদে বিনিয়োগে আগ্রহী বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগকারীরা সরকারের বড় বড় প্রকল্পের পাশাপাশি বিদ্যুৎ ও যোগাযোগ অবকাঠামো প্রকল্পে যুক্ত হতে আগ্রহী। তারা স্বল্প মেয়াদে নয়, দীর্ঘ মেয়াদে কম সুদে বিনিয়োগ করতে চায়।

সোমবার রাজধানীর আগারগাঁও বিএসইসির সম্মেলনকক্ষে সংযুক্ত আরব-আমিরাতের দুবাইয়ে বিএসইসি আয়োজিত ‘রোড শো’ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব জানান।

পুঁজিবাজারে বিনিয়োগ টানতে গত ৯ থেকে ১২ ফেব্রুয়ারি চার দিনব্যাপী ‘রোড শো’র আয়োজন করে বিএসইসি।

শিবলী রুবাইয়াত বলেন, ‘রোড শো’তে আমাদের দেশের অর্থনীতির অবস্থা তুলে ধরেছি। কিছু কিছু জায়গায় বিদেশি বিনিয়োগকারীরা আমাদের অনেক প্রশ্ন করেছে। অনেক কিছু জানার পর ওরা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। অনেকে আবার মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চায়।

তিনি আরো বলেন, আমাদের প্রেজেন্টেশনের পরে সাত ট্রিলিয়ন, তিন ট্রিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে সক্ষম এমন বিনিয়োগকারীরা আলাদা বৈঠক করেছেন। তারা বিনিয়োগের জন্য ভালো জায়গা খুঁজছেন। নিজেদের দেশে বিনিয়োগ করে তারা তেমন কোনো রিটার্ন পাচ্ছেন না। রিটার্ন পাওয়ার ক্ষেত্রে রেটিংয়ে যেসব দেশ এগিয়ে, সেখানে তারা বিনিয়োগ করবেন।

শিবলী বলেন, বাংলাদেশের যে ভবিষ্যৎ আমরা দেখতে পাচ্ছি, সেখানে পুঁজিবাজারের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা উচিত। ব্যাংকিং খাত থেকে বড় বড় ঋণ বড় প্রকল্পে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ হচ্ছে। সামনের দিনগুলোতে আমাদের বিরাট ভূমিকা রাখতে হবে। সেটা রাখতে গিয়ে আমরা দেখেছি, ইকুইটি মার্কেটে আমরা যে সাইজের ক্যাপিটাল ইনজেক্ট করি তা দেশের সামনের দিনগুলোতে কাজ করে না।

তিনি বলেন, দুবাইয়ে ‘রোড শো’র মাধ্যমে দেশের সঠিক চিত্র উপস্থাপন করায় বিদেশে বাংলাদেশের অর্থনীতির সঠিক তথ্য চিত্র উঠে এসেছে। দুবাই, লন্ডন, নিউইয়র্ক, হংকং ও সিঙ্গাপুরের মতো জায়গার মানুষ, বিয়োগকারী, বিদেশের সংবাদপত্র অথবা ব্যবসায়ীদের কাছে যদি বাংলাদেশের সঠিক তথ্য তুলে ধরা হয় তবে বিদেশিরাও আমাদেরকে আরো সম্মানের চোখে দেখবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন