মহামারির মাঝেও দেশের সর্বোচ্চ রেমিট্যান্সের রেকর্ড

মহামারির মাঝেও দেশের সর্বোচ্চ রেমিট্যান্সের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২৭ ১৭ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:২৮ ১৭ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা মহামারির মাঝেও ২০২০ সালে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স এসেছে, যা আগের বছরের তুলনায় ৩৮ শতাংশ বেশি। যা এ খাতের সঙ্গে সংশ্লিষ্টদের চমকে দিয়েছে। 

সম্প্রতি নাগরিক প্ল্যাটফর্ম আয়োজিত প্রবাসী আয়ের প্রবাহ ও উৎস বিষয়ক এক ওয়েবিনারে বক্তরা এসব কথা বলেন। 

বক্তাদের মতে, করোনা মহামারির মধ্যে যেখানে অর্থ প্রাপ্তি কমার আশঙ্কা ছিল, সেখানে দেখা গেছে উল্টো চিত্র। রেমিট্যান্সে সরকারের ২ শতাংশ প্রণোদনা ও মহামারির দুশ্চিন্তা থেকেই অর্থ প্রবাহ বেড়েছে বলে মনে করেন তারা।

তারা বলেন, প্রবাসী আয়ের প্রবাহ ঠিক রাখতে প্রয়োজন দীর্ঘমেয়াদী পরিকল্পনা ও এর সঠিক বাস্তবায়ন। সেই সঙ্গে শ্রম ও শ্রমিকের সঠিক মূল্যায়ন দেশের রেমিট্যান্স প্রবাহ আরো বেগবান করবে। 

বক্তারা আরো বলেন, শ্রমিকের অনুপাতে বাড়েনি আয়ের গুণগত প্রবাহ। এজন্য রেমিট্যান্স ব্যবস্থাপনা উন্নয়নের পাশাপাশি প্রবাসীদের সচেতনতার ওপর জোর দেন তারা।

এদিকে রেমিট্যান্সের এ ধারা অব্যাহত রাখতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা, প্রশিক্ষণ, ভাষা দক্ষতা, শ্রম ও শ্রমিকের ক্ষমতায়নের ওপর জোর দেন বক্তারা। তারা বলেন, যে হারে মানুষ বিদেশে যাচ্ছে, সে অনুপাতে আয়ের প্রবাহ বাড়াতে জোরালো ভূমিকা রাখতে হবে। 

প্রবাসীদের অবদান আরো জোরালো করতে মন্ত্রণালয়, আর্থিক খাত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ভূমিকা আরো শক্তিশালী করারও পরামর্শ দেন বক্তারা।

ডেইলি বাংলাদেশ/জেডআর