সবজির পাশাপাশি আলু-পেঁয়াজেও মিলছে স্বস্তি

সবজির পাশাপাশি আলু-পেঁয়াজেও মিলছে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৫ ৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৬:৩৯ ৪ ডিসেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

রাজধানীর বাজারগুলোতে শীতের সবজির সরবরাহ বেড়েছে। এর ফলে প্রতিদিনই কমছে সবজির দাম। পাশাপাশি পেঁয়াজ, ডিম, মুরগি ও নতুন আলুর দামও কমেছে। ফলে ক্রেতাদের মধ্যে ফিরে এসেছে স্বস্তি।

শুক্রবার রাজধানীর শান্তিনগর, সেগুনবাগিচা, ফকিরাপুল, টিঅ্যান্ডটি বাজার, কমলাপুর, বাসাবো, খিলগাঁও, মালিবাগ ও রামপুরা বাজার ঘুরে এসব চিত্র দেখা গেছে।

এসব বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হওয়া শিম এখন ২০ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। নভেম্বরের মাঝামাঝি সময়েও কেজিপ্রতি ১২০ টাকায় কিনতে হয়েছে শিম। 

শিমের পাশাপাশি শীতের অন্যতম সবজি ফুলকপি ও বাঁধাকপির দামও কমেছে। বড় একটি ফুলকপি ২০ থেকে ৩০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ২৫ থেকে ৩৫ টাকা। আর গত সপ্তাহে ছোট যে ফুলকপি ২০ টাকায় বিক্রি হচ্ছিল, তা এখন ১৫ টাকায় পাওয়া যাচ্ছে। 

মাঝারি আকারের বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৪০ টাকা। গত সপ্তাহে ২০ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হওয়া মুলার দাম কমে ১৫ টাকা হয়েছে। শাল গমের কেজি ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৭০ টাকা। আর কিছুদিন আগে ৮০ টাকায় বিক্রি হওয়া লাউ এখন ৪০ টাকায় পাওয়া যাচ্ছে। গাজর কেজিপ্রতি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে গত সপ্তাহে ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হওয়া বেগুন এখন ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। করলা ৪০ থেকে ৫০ টাকায় কেজিপ্রতি পাওয়া যাচ্ছে। আর ঢেঁড়সের দর ৪০ থেকে ৫০ টাকা।

তবে বেশিরভাগ সবজির দাম কমলেও চড়া দামেই পাকা টমেটো ও বরবটি বিক্রি হচ্ছে। গত সপ্তাহের মতো পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। আর কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজি। বরবটি গত সপ্তাহের মতো ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে বেশকিছু সময় ধরে ঊর্ধ্বমুখী থাকা আলু এখন ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। অবশ্য বাজারে আসা নতুন আলুর দাম বেশ কমেছে। গত সপ্তাহে ১০০ টাকা কেজি বিক্রি হওয়া নতুন আলু ৫০ টাকায় পাওয়া যাচ্ছে।

আলুর পাশাপাশি গত সপ্তাহে ৭৫ টাকা কেজিতে বিক্রি হওয়া দেশি পেঁয়াজ এখন ৬০ টাকায় বিক্রি হচ্ছে। কিছুদিন আগে দেশি পেঁয়াজের কেজি ৯০ টাকা ছিল। আর আমদানি করা পেঁয়াজ এখন ৩০ থেকে ৪০ কেজিতে পাওয়া যাচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা কেজি। কাঁচামরিচ আগের সপ্তাহের মতো এক পোয়া (২৫০ গ্রাম) বিক্রি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়।

বাজারে ডিম ও মুরগির দামও কমেছে। ডিমের ডজন বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৯০ থেকে ৯৫ টাকা। আর গত সপ্তাহে ১৩০ থেকে ১৪০ টাকা কেজি বিক্রি হওয়া বয়লার মুরগির দাম ১২৫ থেকে ১৩০ টাকা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/আরএইচ