প্রণোদনার ৯০ শতাংশ ঋণ ডিসেম্বরের মধ্যেই বিতরণ: গভর্নর

প্রণোদনার ৯০ শতাংশ ঋণ ডিসেম্বরের মধ্যেই বিতরণ: গভর্নর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২৬ ৩ ডিসেম্বর ২০২০  

ফজলে কবির। ফাইল ছবি

ফজলে কবির। ফাইল ছবি

প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক এরই মধ্যে পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি বলেন, ঋণ বিতরণে যেসব খাতে পিছিয়ে রয়েছে ডিসেম্বরের শেষে শতভাগ না হলেও ৯০ শতাংশ বিতরণ সম্ভব হবে।

বৃহস্পতিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে সরকারের নেয়া প্রণোদনা প্যাকেজের দ্বিতীয় সভা ‘কর্মসৃজন ও গ্রামীণ অর্থনীতি পুনরুজ্জীবন’ বিষয়ক সিরিজ মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আরো বলেন, বড় বড় প্রতিষ্ঠানের জন্য ওয়ার্কিং ক্যাপিটাল তহবিল থেকে যে হারে ঋণ দেয়া হচ্ছে, সে হারে সিএসএমই খাতের উদ্যোক্তাদের ঋণ দেয়া যাচ্ছে না। 

তিনি আরো বলেন, সিএসএমই খাতের জন্য যে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে সেখান থেকে এ পর্যন্ত ঋণ দেয়া হয়েছে ৪১ দশমিক শূন্য ৯ শতাংশ। টাকার অঙ্কে সেটা আট হাজার ২১৮ কোটি টাকা। এ ঋণ বিতরণে গতি আনতে আমরা দুই হাজার কোটি টাকার ক্রেডিট গ্যারেন্টি স্কিম চালু করেছি।

সভায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এতে কি-নোট উপস্থাপন করেন অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার। আলোচকদের মধ্যে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদুর রহমান, সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ প্রমুখ বক্তব্য রাখেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর