তুরস্ক-মিসর-চীন থেকে পেঁয়াজ আসছে

তুরস্ক-মিসর-চীন থেকে পেঁয়াজ আসছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৩:২৩ ১৮ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০৩:৫২ ১৮ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের বাজারে পেঁয়াজের অস্থিরতা কাটাতে একাধিক দেশ থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসব দেশের মধ্যে রয়েছে তুরস্ক, মিসর ও চীন। এরইমধ্যেই পেঁয়াজ আমদানির পদক্ষেপ নেয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আমদানি করা পেঁয়াজের চালান আগামী মাসের শুরুর দিকে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, আমরা বিকল্প বাজার থেকে পেঁয়াজ আমদানির চেষ্টা করছি। গত বছর আমাদের তো কিছু অভিজ্ঞতা হয়েছে। তুরস্ক, মিসর ও চীন থেকে পেঁয়াজ আমদানি করা সম্ভব হলে পরিস্থিতি ভালো হবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়কে পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ করে কূটনৈতিক যোগাযোগ শুরু হয়েছে। একই সঙ্গে এলসি করা পেঁয়াজের ট্রাকগুলো ছেড়ে দিতেও তৎপরতা শুরু হয়েছে।

এ বিষয়ে শিগগিরই বাংলাদেশ ইতিবাচক সাড়া প্রত্যাশা করছে বলে মঙ্গলবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম জানিয়েছেন। প্রতিমন্ত্রী বলেন, নিষেধাজ্ঞার বিষয়ে জানার পর পরই নয়াদিল্লিতে থাকা বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিষয়টি তুলে ধরা হয়েছে।

এর আগে সোমাবার কোনো রকম আগাম নোটিশ ছাড়া পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত।

ডেইলি বাংলাদেশ/আরএ