সুদহার বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের চাপ নেই

সুদহার বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের চাপ নেই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:১৫ ২১ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

নয়-ছয় সুদহার বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে চাপ নেই বলে জানিয়েছেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান।

ব্যাংকের নির্বাহী পরিচালকদের সঙ্গে তিন মাস পরপর আয়োজিত নিয়মিত বৈঠক শেষে রোববার বিকেলে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সৈয়দ মাহবুবুর রহমান বলেন, শুধুমাত্র ঘোষণা দিয়ে নয়-ছয় সুদহার বাস্তবায়ন করা সম্ভব নয়। অনেকগুলো বিষয় রয়েছে। তবে আশা করছি, ভবিষ্যতে এটি বাস্তবায়ন হবে।

তিনি আরো  বলেন, বাণিজ্য ঘাটতি কমতে শুরু করেছে এবং রফতানি বাড়ছে। এক্ষেত্রে কিছুটা সুবিধা পাচ্ছে ব্যাংক। আগামী জুন প্রান্তিকে এ উদ্যোগের আরো কিছুটা বাস্তবায়ন এবং খেলাপি ঋণের হার ১০ শতাংশের নিচে নেমে আসবে বলে আশা প্রকাশ করছি।

ঢাকা ব্যাংকের এমডি জানান, শুধু একটি বিষয় নয় এখানে বিস্তর আলোচনা হয়েছে। কীভাবে গ্রামীণ পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি ঋণ বাড়ানো যায় সেই চেষ্টাও করছে ব্যাংক খাত। দেশের খেলাপি ঋণ মার্চ প্রান্তিকে অনেকটা বেড়ে যাওয়ায় বাংলাদেশ ব্যাংকের পরামর্শ অনুযায়ী আগামী প্রান্তিকে কমিয়ে আনার উপর গুরুত্ব দিচ্ছি। আশা করছি, এই খেলাপি ঋণ জুন প্রান্তিকে না হলেও ভবিষ্যতে ১০ শতাংশের নিচে নেমে আসবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানান, বাংলাদেশ ব্যাংক এবং পুরো ব্যাংক খাত মিলে নয়-ছয় বাস্তবায়নের চেষ্টা চলছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এস কে সুর চৌধুরি, ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামানসহ অন্যান্য ব্যাংকের প্রধান নির্বাহীরা। 

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ৬৭