ন্যায্যমূল্যে ধান বিক্রি: আখাউড়ায় ৭৪৭ কৃষকের আনন্দ

ন্যায্যমূল্যে ধান বিক্রি: আখাউড়ায় ৭৪৭ কৃষকের আনন্দ

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:০০ ১৩ মে ২০২২   আপডেট: ১৭:৫৬ ১৪ মে ২০২২

আখাউড়ায় ৭৪৭ জন কৃষকের ধান সরকারিভাবে সংগ্রহ করা হবে- ছবি: ডেইলি বাংলাদেশ

আখাউড়ায় ৭৪৭ জন কৃষকের ধান সরকারিভাবে সংগ্রহ করা হবে- ছবি: ডেইলি বাংলাদেশ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ৮৩৪ জন কৃষকের মধ্যে চলতি বোরো মৌসুমে ধান সংগ্রহের জন্য লটারির মাধ্যমে ৭৪৭ জন নির্বাচিত হয়েছেন। তারা সরকার নির্ধারিত ন্যায্যমূল্যে খাদ্য গুদামে ধান বিক্রি করবেন। ধানের ন্যায্যমূল্য পেয়ে আনন্দিত এসব কৃষক।

বৃহস্পতিবার উপজেলা পরিষদ মিলনায়তনে পৌর শহরের তারাগন এলাকার কৃষক মো. রমজান খানের কাছ থেকে এক মেট্রিক টন ধান ক্রয়ের মাধ্যমে বোরো ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। এ সময় লটারির মাধ্যমে কৃষকদের নির্বাচন করেন ইউএনও রুমানা আক্তার। কৃষি কার্ডধারী লটারি বিজয়ী কৃষকরা তাদের উৎপাদিত ধান আগামী ২৮ মে থেকে ৩১ আগস্ট পযর্ন্ত গুদামে নিয়ে বিক্রি করবেন।

জানা গেছে, আখাউড়া পৌর শহরসহ ৫টি ইউনিয়নের ৭৪৭ জন কৃষকের কাছ থেকে সরকারিভাবে ৭৪৭ মেট্রিক টন ধান কেনা হবে। প্রতি কেজি ধানের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ টাকা। এতে প্রতি মণ ধানের মূল্য দাঁড়ায় ১০৮০ টাকা। লটারিতে বাদ পড়া কৃষকদের কাছ থেকে চাহিদা সাপেক্ষে পরবর্তীতে ধান সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তারা।

আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম জানান, লটারির আগে ধান বিক্রি করতে ইচ্ছুক প্রতিটি ইউনিয়নের কৃষকদের কৃষি কার্ড জমা নিয়ে তালিকাভুক্ত করা হয়। এরপর স্বচ্ছতার মাধ্যমে লটারির প্রক্রিয়া চলে। যেসব কৃষক লটারিতে বিজয় হননি তাদের তালিকাভুক্ত হতে কৃষি অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর/এমআরকে