বগুড়ায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড়

বগুড়ায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড়

বগুড়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৪৪ ১৪ জানুয়ারি ২০২২   আপডেট: ১৯:৪৭ ১৪ জানুয়ারি ২০২২

বগুড়ার শাজাহানপুর উপজেলায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা।  ছবি: ডেইলি বাংলাদেশ

বগুড়ার শাজাহানপুর উপজেলায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। ছবি: ডেইলি বাংলাদেশ

শত বছরের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে বগুড়ার শাজাহানপুর উপজেলায়। গ্রাম-বাংলার সংস্কৃতির অন্যতম অংশ ঘোড়দৌড় খেলাকে ঘিরে বসানো হয়েছিল মেলা। শিশু-কিশোরসহ নানা বয়সীর মানুষের আনাগোনায় মুখর হয়েছে উঠে ওই গ্রাম।

শুক্রবার বিকেলে উপজেলার ঢাকন্তা গ্রামের পতিত ফসলের মাঠে এ প্রতিযোগিতার আয়োজন করে সোনার বাংলা একতা সংঘ নামে স্থানীয় একটি সংগঠন। ঘোড়দৌড় শুরু হলে মাঠের চারপাশে চলতে থাকে উৎসুক দর্শকের উল্লাস। বিভিন্ন বয়সের প্রায় দুই হাজার মানুষ খেলা দেখতে উপস্থিত হন ঐ গ্রামটিতে। তারা উৎসবমুখর পরিবেশে ঘোড়দৌড় উপভোগ করেন।

বগুড়ার শাজাহানপুর উপজেলায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

স্থানীয়রা জানান, গ্রাম-বাংলার সংস্কৃতির অন্যতম অংশ এই ঘোড়দৌড় প্রতিযোগিতা। সময়ের সঙ্গে সঙ্গে গ্রামীণ সংস্কৃতির অনেক কিছুই হারিয়ে যেতে বসেছে। নতুন প্রজম্মের কাছে গ্রাম-বাংলার হারানো ঐতিহ্যের সঙ্গে পরিচিত করতে এবং ঐতিহ্য ধরে রাখার জন্য এধরণের প্রতিযোগিতা প্রয়োজন রয়েছেন।

আরো পড়ুন >>> টিকা নিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় তিন শিক্ষার্থী আহত

ঘোড়দৌড় প্রতিযোগিতা শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা করা হয়। এতে সভাপতিত্ব করেন স্থানীয় বাসিন্দা মো. খালেদ সাইফুল্লাহ রতন। বক্তব্য রাখেন বগুড়া পৌরসভার ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রুহুল কুদ্দুন ডিলু, পৌর আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক শেখ শামীম, আ.লীগ নেতা আজিজার রহমান বাবু, আলমগীর হোসেন আলম।

স্থানীয় বাসিন্দা আব্দুল্লাহহেল কাফি সরকার সঞ্চালনায় এ সময়  আরো বক্তব্য রাখেন সোনার বাংলা একতা সংঘ সংগঠনের সভাপতি সোহেল রানা ও সাধারণ সম্পাদক মোখলেছার রহমানসহ আরো অনেকে।

আরো পড়ুন >>> মোটরসাইকেলে ট্রাকের ধাক্কা, একই এলাকার ৩ জন নিহত

ঘোড়দৌড় প্রতিযোগিতায় বগুড়ার বিভিন্ন উপজেলা থেকে ২৪টি ঘোড়া অংশ নেয়। আলোচনা সভা শেষে  প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে পুরস্কার দেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/এমকে