৪৭ দিন পর ফেরি চলল বাংলাবাজার-শিমুলিয়া রুটে

৪৭ দিন পর ফেরি চলল বাংলাবাজার-শিমুলিয়া রুটে

মাদারীপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৪ ৪ অক্টোবর ২০২১  

ফেরি কুঞ্জলতা- সংগৃহীত ছবি

ফেরি কুঞ্জলতা- সংগৃহীত ছবি

পদ্মায় তীব্র ঘূর্ণিস্রোতের কারণে টানা ৪৭ দিন বন্ধ থাকার পর বাংলাবাজার- শিমুলিয়া নৌরুটে শুরু হয়েছে ফেরি চলাচল। পরীক্ষামূলকভাবে দুটি ফেরি ছাড়া হয়।

সোমবার বেলা ১১টার দিকে শিমুলিয়া ঘাট থেকে কে-টাইপের ফেরি কুঞ্জলতা যানবাহন নিয়ে বাংলাবাজার ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায়। ফেরিটি বেলা ১২টা ২ মিনিটে বাংলাবাজার ঘাটের ২নম্বর পন্টুনে পৌঁছায়। এরপর বেলা ১টার দিকে ক্যামেলিয়া নামে একটি ফেরি তিনটি গাড়ি নিয়ে ঘাট ত্যাগ করে।

বিআইড‌ব্লিউ‌টি‌সির বাংলাবাজার ঘা‌টের ব্যবস্থাপক সালাউ‌দ্দিন আহ‌মেদ জানান, বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ হওয়ার পর কুঞ্জলতাসহ বেশ কয়েকটি ফেরি চাঁদপুর ফেরিঘাটে পাঠানো হয়। সেখান থেকেই একটি ফেরি রোববার শিমুলিয়া ঘাটে আসে ট্রায়াল দেওয়ার জন্য। এ নৌপথে বর্তমানে তিনটি কে-টাইপ ফেরি আছে। পরীক্ষামূলক ফেরি চলাচল সফল হলে এ নৌপথে কে-টাইপ ফেরি ও ছোট ফেরি বাণিজ্যিক ভিত্তিতে চলাচল শুরু করবে।

বিআইডব্লিউটিসিসূত্র জানায়, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ১৮ থেকে ২০ ফেরি রয়েছে। গত জুলাই ও আগস্ট মাসের ২৪ দিনে পদ্মায় তীব্র স্রোত অব্যাহত থাকায় পদ্মাসেতুর তিনটি পিলারে চারবার ফেরির ধাক্কা লাগে। এতে আহত হন বেশ কয়েকজন যাত্রী, ফেরির ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় সেতুর পাইল ক্যাপ। এ পরিস্থিতিতে দুর্ঘটনা এড়াড়ে গত মাসের ১৮ আগস্ট দুপুর থেকে এ নৌপথে ফেরি চলাচল পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়।

ডেইলি বাংলাদেশ/এআর