রাজশাহীতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

রাজশাহীতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

রাজশাহী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪১ ৭ মার্চ ২০২১  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রাজশাহীতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ জাতীয় দিবস হিসেবে পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে রোববার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল ১১টার দিকে নগরীর কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ের সামনে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। এরপর দলীয় কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। সভায় বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

সভায় খায়রুজ্জামান লিটন বলেন, ঐতিহাসিক ৭ই মার্চ বাংলাদেশে এই প্রথম জাতীয়ভাবে পালিত হচ্ছে। রেসকোর্স ময়দানে ১৯৭১ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার এই ঐতিহাসিক ভাষণ প্রদান করেছিলেন। এই ভাষণ পরবর্তীতে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামান্য ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ অন্তর্ভুক্ত করা হয়।

তিনি আরো জানান, বঙ্গবন্ধু নিজের মতো করে বাঙালি জাতির হৃদস্পন্দন পরিপূর্ণভাবে ব্যক্ত করেছিলেন। আর সেই থেকেই বাঙালি জাতি স্বাধীনতার লক্ষ্যে যার যার অবস্থানে থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা শুরু করেছিলেন। পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীকে সম্পূর্ণ প্রত্যাখান করে মুক্তির লক্ষ্যে রাজপথে নিজের বুকের তাজা রক্ত ঢেলে দিতে কুণ্ঠাবোধ করেননি।    

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/আরএম