দৃষ্টিনন্দন ডিএনডি লেক: থাকবে হাতিরঝিলের মতো ব্রিজ-ওয়াকওয়ে

দৃষ্টিনন্দন ডিএনডি লেক: থাকবে হাতিরঝিলের মতো ব্রিজ-ওয়াকওয়ে

নারায়ণগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩৮ ৩০ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:০৪ ৩০ নভেম্বর ২০২০

ডিএনডি লেকের নির্মাণ কাজ

ডিএনডি লেকের নির্মাণ কাজ

নারায়ণগঞ্জের ঘনবসতিপূর্ণ এলাকা সিদ্ধিরগঞ্জের সৌন্দর্য বাড়াতে কাজ শুরু করেছে সিটি করপোরেশন। সেখানে নির্মাণ করা হচ্ছে দৃষ্টিনন্দন ডিএনডি লেক। রাজধানীর হাতিরঝিলের আদলে এই লেকে থাকবে ব্রিজ, মঞ্চ, ওয়াকওয়ে।

নাসিক সূত্র জানিয়েছে, ডিএনডি লেক নির্মাণে ব্যয় হবে প্রায় শত কোটি টাকা। এ প্রকল্প বাস্তবায়নে দুই ভাগে কাজ চলছে। সিটি করপোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের ভাঙ্গারপুল থেকে শিমরাইলের গলাকাটা ব্রিজ পর্যন্ত ডিএনডির মূল খাল পুনঃখনন ও খালের পশ্চিম পাশে ওয়াকওয়ে নির্মাণ করা হচ্ছে। জাইকার অর্থায়ন ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়ন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স উদয়ন বিল্ডার্স।

২০১৯ সালের ১১ ফেব্রুয়ারি ও ৩ মে দুই ধাপে ডিএনডি লেকের নির্মাণকাজ উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। শুরুতে প্রকল্পটি শেষ করতে ১৫ মাস সময় নির্ধারণ করা হয়। চলতি বছরের ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে সময় বাড়ানো হয়েছে। তিন মাস বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে কাজ।

প্রকল্প সংশ্লিষ্টদের দেয়া তথ্য অনুযায়ী, সিটি গভর্নেন্স প্রজেক্টের (সিজিপি) আওতায় সিটি করপোরেশনের ৩ নম্বর ওয়ার্ডের গলাকাটা পুল থেকে ৮ নম্বর ওয়ার্ডের ভাঙ্গারপুল পর্যন্ত সাড়ে পাঁচ কিলোমিটার ডিএনডি খালের সৌন্দর্যবর্ধনে ৬৩ কোটি ৪৮ লাখ টাকা ও খালের ওপর রাজধানীর হাতিরঝিলের আদলে তিনটি লোডেড ও তিনটি ফুটওভার ব্রিজ নির্মাণে ৩৫ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করা হলে ডিএনডি লেক হবে সিদ্ধিরগঞ্জের অন্যতম বিনোদন কেন্দ্র।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন জানান, করোনা মহামারির কারণে তিন মাস কাজ বন্ধ ছিল। এখন পর্যন্ত ৫০ ভাগ কাজ শেষ হয়েছে। সম্প্রতি নতুনভাবে কাজ শুরু হয়েছে। ছয় মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে।

ডেইলি বাংলাদেশ/এআর/এইচএন/AN