এক নেতার হাতেই জিম্মি চট্টগ্রাম দক্ষিণ বিএনপি

এক নেতার হাতেই জিম্মি চট্টগ্রাম দক্ষিণ বিএনপি

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪৬ ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:১৮ ২৯ নভেম্বর ২০২০

দল নতুনভাবে গোছানোর লক্ষ্যে কমিটি ভেঙে আহ্বায়ক কমিটি গঠন করে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি। হাইকমান্ডের নির্দেশনা ছিল তিন মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন  করা। কিন্তু তিন মাস অনেক আগেই শেষ হয়েছে। এখনো নিজের জিম্মায় দলকে আটকে রেখেছেন চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান। দীর্ঘদিন ধরে কমিটি না হওয়ায় নিষ্ক্রিয় হয়ে পড়েছেন বেশিরভাগ নেতাকর্মী।

২০১৯ সালের ২ অক্টোবর চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ানকে দল গোছানোর দায়িত্ব দিয়েছিল হাইকমান্ড। তিন মাসের মধ্যে দল গোছানোর সময় বেঁধে দিয়ে তাকে আহ্বায়ক করে ৬৫ সদস্যের কমিটি করা হয়েছিল। দায়িত্ব নিয়েই আবু সুফিয়ান একই বছরের ২১ অক্টোবর এক সভায় জেলার আওতাধীন সাতটি উপজেলা, পাঁচটি পৌরসভাসহ সব পর্যায়ের কমিটি বাতিল করে দেন।

এরপর থেকে এসব ইউনিটে এক বছর ধরে কোনো কমিটি নেই। যেখানেই নতুন কমিটি গঠনের উদ্যোগ নেয়া হচ্ছে, সেখানেই দলাদলিতে আটকে যাচ্ছে কার্যক্রম। যেকোনো মূল্যে গুরুত্বপূর্ণ পদগুলোতে সিনিয়র নেতারা তাদের পছন্দের লোকদের দেখতে চান। এটাই নতুন কমিটি গঠন ও দল পুনর্গঠনে প্রধান বাধা।

কমিটি ভেঙে দেয়া বিভিন্ন উপজেলার নেতারা বলেন, মহানগরের এক সিনিয়র নেতাকে দায়িত্ব দিয়ে উপজেলা, পৌরসভাসহ অন্যান্য কমিটি ভেঙে দেয়া হয়েছে। তিন মাসের মধ্যে সম্মেলন আয়োজনের কথা ছিল। কিন্তু এক বছরে একটি কমিটিও পুনর্গঠন করা যায়নি। ফলে এ সময় ধরে এখানকার কোনো ইউনিটে দায়িত্বপ্রাপ্ত কোনো নেতা নেই।

মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান বলেন, যখনই নতুন করে কমিটি গঠন করতে গিয়েছি তখনই বিবাদে জড়িয়েছেন নেতাকর্মীরা। তাই এখন একটু দল গোছানোর চেষ্টা করছি। কিছুদিনের মধ্যেই কমিটি দিতে পারব বলে আশা করছি।

ডেইলি বাংলাদেশ/এমআর/এইচএন/AN