ডিসেম্বরে শুরু হবে বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় টিউবের কাজ

ডিসেম্বরে শুরু হবে বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় টিউবের কাজ

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০০ ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ২০:৩৮ ১২ ডিসেম্বর ২০২০

বঙ্গবন্ধু টানেল

বঙ্গবন্ধু টানেল

চট্টগ্রামে দ্রুতগতিতে এগিয়ে চলছে স্বপ্নের বঙ্গবন্ধু টানেলের কাজ। কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন এ টানেলের প্রথম টিউবের খনন কাজ এরই মধ্যে শেষ হয়েছে। ডিসেম্বরের মাঝামাঝি শুরু হবে দ্বিতীয় টিউবের কাজ। এমনটিই জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্পের পরিচালক প্রকৌশলী হারুনুর রশিদ।

তিনি বলেন, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে আনোয়ারা প্রান্ত থেকে চট্টগ্রাম প্রান্তে বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় টিউব নির্মাণের কাজ শুরু হবে। চট্টগ্রাম প্রান্ত থেকে আনোয়ারা প্রান্তে নির্মাণ করা প্রথম টিউব থেকে ১২ মিটার দূরে নির্মাণ করা হবে দ্বিতীয় টিউব।

হারুনুর রশিদ বলেন, প্রথম টিউবের মতো দ্বিতীয় টিউবও স্থলভাগ থেকে নদীর দিকে যাওয়ার সময় ক্রমশ ভূ-অভ্যন্তরে প্রবেশ করবে এবং নদী থেকে উপকূলে ওঠার সময় পুনরায়  ধীরে ধীরে উঠে আসবে। মাটির ১৮ মিটার থেকে ৪৩ মিটার নিচ দিয়ে যাবে টিউব। ফলে নদীর প্রবাহে কোনো সমস্যা হবে না।

তিনি আরো বলেন, প্রথম টিউব নির্মাণ শেষ করে এখন সংযোগ সড়ক তৈরির কাজ চলছে। টানেল নির্মাণকে ঘিরে কর্ণফুলীর দুই তীরে চলছে উন্নয়নযজ্ঞ। সবমিলিয়ে প্রকল্পের ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে।

টানেল প্রকল্পের এ পরিচালক বলেন, টানেল বোরিং মেশিন (টিবিএম) দিয়ে মাটি খননের সঙ্গে সঙ্গে সেখানে রিং সেগমেন্ট লাগানো হবে। চীনে তৈরি এসব রিং সেগমেন্ট এরই মধ্যে প্রকল্প এলাকায় আনা হয়েছে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই বঙ্গবন্ধু টানেল নির্মাণ শেষ করতে চাই আমরা।

এ টানেলের কাজ শেষ হওয়ার পর দক্ষিণ চট্টগ্রামের সঙ্গে চট্টগ্রাম শহরের যোগাযোগে বৈপ্লবিক পরিবর্তন আসবে, যা জাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রাখতে সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করছেন চট্টগ্রামের নগর পরিকল্পনাবিদরা।

২০১৬ সালের ১৪ অক্টোবর বঙ্গবন্ধু টানেল নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। পরবর্তীতে টানেলের বোরিং কাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডেইলি বাংলাদেশ/এমআর/আরএইচ/জেডএম