ব্রাহ্মণবাড়িয়ায় হত্যা মামলায় পাঁচজনের যাবজ্জীবন

ব্রাহ্মণবাড়িয়ায় হত্যা মামলায় পাঁচজনের যাবজ্জীবন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১০ ২৫ নভেম্বর ২০২০  

সাজাপ্রাপ্ত পাঁচ আসামি

সাজাপ্রাপ্ত পাঁচ আসামি

ব্রাহ্মণবাড়িয়ায় চাঞ্চল্যকর শওকত আলী হত্যা মামলায় পাঁচ আসামির যাবজ্জীবন ও তিন আসামির এক বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত।

বুধবার দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ সফিউল আজম এ রায় ঘোষণা করেন। এ সময় গ্রেফতার পাঁচ আসামি আদালতে উপস্থিত ছিল।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- শফিকুর রহমান খন্দকার, মো. সাহেদ আলম খন্দকার, আব্দুল হাই, মো. মোর্শেদ খন্দকার ও মো. মোবারক। এক বছরের কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- আবুল বাদশা, মামুন মিয়া ও হেলিম মিয়া।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট বশির আহমেদ খান বলেন, ছয় বছর আগে পরিকল্পিতভাবে শওকত আলীকে হত্যা করা হয়েছে। পর্যাপ্ত সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আদালত এ রায় দিয়েছেন।

জানা গেছে, জমি নিয়ে বিরোধের জেরে ২০১৪ সালের ১৩ আগস্ট রাতে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার সৈয়দটুলা জাহাঙ্গীরপাড়ার বাসিন্দা শফিকুর রহমান খন্দকার ও মো. মোর্শেদ খন্দকারের নেতৃত্বে একদল সন্ত্রাসী দেশীয় অস্ত্র নিয়ে একই এলাকার আব্দুল বাতেন ও তার ছোট ভাই শওকত আলীর ওপর অতর্কিত হামলা করে। ওই সময় আব্দুল বাতেন কোনরকমে প্রাণে বাঁচলেও রক্ষা পানিনি শওকত আলী। আসামিরা তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যার চেষ্টা করে। গুরুতত আহত শওকত আলীকে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নেয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন। ওই ঘটনায় পরদিন ৯ জনের বিরুদ্ধে মামলা করেন নিহতের বড় ভাই আব্দুল বাতেন। পরে পুলিশ পাঁচজনকে গ্রেফতার করে। বাকি চারজন পলাতক ছিলেন। আসামিদের মধ্যে আবুল কাশেমের মৃত্যু হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।

চাঞ্চল্যকর এ মামলায় দীর্ঘ বিচার কার্যক্রম শেষে পাঁচ আসামিকে যাবজ্জীবন ও তিনজনকে এক বছর করে কারাদণ্ড দেয় আদালত। ওই সময় গ্রেফতার পাঁচ আসামি আদালতে উপস্থিত ছিল।

ডেইলি বাংলাদেশ/এআর