হঠাৎ কেঁপে উঠলো খাগড়াছড়ি

হঠাৎ কেঁপে উঠলো খাগড়াছড়ি

খাগড়াছড়ি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০৯ ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ১৪:১৩ ২৪ অক্টোবর ২০২০

ভূ-কম্পন (প্রতীকী ছবি)

ভূ-কম্পন (প্রতীকী ছবি)

বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা খাগড়াছড়িতে শনিবার সকালে ৪.৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) তাদের ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে।

ইউএসজিএস বলছে, বাংলাদেশের স্থানীয় সময় সকাল ৯টা ২১ মিনিটে এই ভূমিকম্প আঘাত হেনেছে। তারা বলছে, মাঝারি মাত্রার এই ভূমিকম্পটির গভীরতা ছিল ৪১.৩ কিলোমিটার।

তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। এদিকে ভারতের সিসমোলজি সেন্টার জানিয়েছে, ওই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.১।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) বলছে, ৪.১ মাত্রার এই ভূমিকম্পটির গভীরতা ছিল ৫০ কিলোমিটার। তারা জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ১৭৩ কি.মি. দূরে খাগড়াছড়ি শহরে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই ভূমিকম্পের পর ভারতের বিভিন্ন স্থানে কম্পন অনুভূত হয়। তবে ভূমিকম্পের ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে তারা।

এর আগে গত শনিবার মাঝারি কম্পনে কেঁপে ওঠে সিলেট। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.৪। সিলেটের ওই ভূমিকম্পে ভারতের মণিপুরেও কম্পন অনুভূত হয়েছিল। ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়, মাঝারি মাপের কম্পনটির কেন্দ্রস্থল ছিল মোরিগাঁও এলাকায়।

ডেইলি বাংলাদেশ/আরএম