পাল্টাপাল্টি অবস্থানে অস্থির সিলেট জাপা

পাল্টাপাল্টি অবস্থানে অস্থির সিলেট জাপা

সিলেট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১০ ২২ অক্টোবর ২০২০   আপডেট: ২১:০৩ ২২ অক্টোবর ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সিলেটে সংকটের আবর্তেই ঘুরপাক খাচ্ছে জাতীয় পার্টি। দলটির নেতা-কর্মীরা এখন নিজেদের মধ্যেই বিভেদের দেয়াল গড়েছে। ফলে এক পক্ষ সম্মেলনের দায়িত্ব পাওয়ায় আরেক পক্ষ প্রত্যাখ্যান করছে, নতুন কমিটি দিচ্ছে। আবার এক পক্ষ ‘তৃণমূলের’ ব্যানারে সামনে আসছে তো আরেক পক্ষ সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিচ্ছে। এই ‘পাল্টাপাল্টি’তে সিলেট জাপায় এখন অস্থিরতা।

জানা গেছে, ২০১৭ সালের ২৯ মার্চ সিলেট জেলা জাতীয় পার্টির সম্মেলন আয়োজনের জন্য কেন্দ্র থেকে ৮১ সদস্যের একটি কমিটিকে দায়িত্ব দেয়া হয়। ওই কমিটিতে আহ্বায়ক ছিলেন এটিইউ তাজ রহমান ও সদস্য সচিব ছিলেন উসমান আলী। কিন্তু তিন বছরের বেশি সময় পার হলেও সেই কমিটি সম্মেলন করতে পারেনি। গেল ১৭ ফেব্রুয়ারি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সিলেট বিভাগের অতিরিক্ত মহাসচিব তাজ রহমানকে আহ্বায়ক আর কেন্দ্রীয় নির্বাহী সদস্য উসমান আলীকে সদস্য সচিব করে জেলা জাতীয় পার্টিতে ১৩ সদস্যের নতুন সম্মেলন প্রস্তুতি কমিটি করা হয়।

এ কমিটির বাকি দায়িত্বপ্রাপ্তরা হলেন- আবদুল্লাহ সিদ্দিকী, মকসুদ ইবনে আজিজ লামা, অ্যাডভোকেট গিয়াস উদ্দিন, সাইফুদ্দিন খালেদ, মাহবুবুর রহমান চৌধুরী, আবদুল মালিক খান, অ্যাডভোকেট আবদুর রহমান, আলতাফুর রহমান আলতাফ, আবদুস শহীদ লস্কর বশির, দৌলা মিয়া ও আহসান হাবীব মঈন।

কমিটির বিষয়টি প্রকাশ্যে এলে বিরোধিতা করে জেলা জাতীয় পার্টির একটি অংশ। তারা দাবি করে, তাজ রহমান ও উসমান আলী তিন বছরেও সম্মেলন করতে পারেনি। তাদের দিয়ে জেলা জাতীয় পার্টির সম্মেলন হবে না।

বিরোধী পক্ষ সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজেদের জাতীয় পার্টির ‘তৃণমূল’ হিসেবে দাবি করে ৯১ সদস্যের একটি আহবায়ক কমিটি গঠন করে। ইশরাকুল হক শামীমকে আহ্বায়ক আর আহসান হাবীব মঈনকে সদস্য সচিব করা হয়।

এ পক্ষকে নেতৃত্ব দিচ্ছেন জেলা জাতীয় পার্টির সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি জহির উদ্দিন পল্টু ও জাপা নেতা বাশির আহমদ। এই দুই নেতা সংবাদ সম্মেলন করে জানান, তাজ রহমান ও উসমান আলীর নেতৃত্বাধীন সম্মেলন প্রস্তুতি কমিটি গঠনতন্ত্র পরিপন্থী। এ কমিটি বাতিল করতে হবে। অন্যথায় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে তাজ ও উসমান দায়ী থাকবেন।

এদিকে, পাল্টা সংবাদ সম্মেলন করে সিলেট জেলা জাতীয় পার্টিতে বিশৃঙ্খলা ও বিভ্রান্তি সৃষ্টিকারীদের বিরুদ্ধে শিগগিরই সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেয় কেন্দ্র ঘোষিত সম্মেলন প্রস্তুতি কমিটি।

জাতীয় পার্টির সিলেট বিভাগের অতিরিক্ত মহাসচিব ও জেলা সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক এটিইউ তাজ রহমান জানান, তৃণমূল জাতীয় পার্টি দাবিদার ব্যক্তিরা ২০১১ সালে দল থেকে বহিষ্কার হয়। তাদের সঙ্গে জাতীয় পার্টির কোনো সম্পর্ক নেই। যারা দলের শীর্ষ নেতাদের হেয় করছে, কুরুচিপূর্ণ বক্তব্য দিচ্ছে তাদের শিগগিরই চিহ্নিত করে গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। তাদের কারণে জেলা জাতীয় পার্টিতে বিভেদ আর কোন্দল সৃষ্টি হচ্ছে। তারা দলকে আরো দুর্বল করে দিচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এআর/এসআর/এমআর