আমনে পোকার আক্রমণ, দিশেহারা কৃষক

আমনে পোকার আক্রমণ, দিশেহারা কৃষক

ঝালকাঠি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪১ ২২ অক্টোবর ২০২০  

পাতামোড়ানো রোগের আক্রমণ লক্ষ্য করছেন কৃষক

পাতামোড়ানো রোগের আক্রমণ লক্ষ্য করছেন কৃষক

ঝালকাঠিতে আমন ধানে খোলপচা ও পাতামোড়ানো রোগের আক্রমণ দেখা দিয়েছে। ফসল রক্ষার্থে কীটনাশক ব্যবহার করেও উপকার পাচ্ছেন না কৃষকরা। এদিকে নতুন করে যোগ হয়েছে ইঁদুরের উপদ্রব। উভয় সংকটে এরইমধ্যে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।  

রাজাপুর উপজেলার শুক্তাগড় ইউপির ঘিগড়া গ্রামের কৃষক আক্কাস আলী তালুকদার জানান, তার নয় কাঠা জমিতে পাতা মোড়া ও খোলপচা রোগ দেখা দিয়েছে। দোকানদারের পরামর্শে কীটনাশক ওষুধ স্প্রে করেছেন। তাতেও তেমন কাজ হচ্ছে না।

একই ইউপির কাঠিপাড়া গ্রামের কৃষক চান মিয়া জানান, তিনি দেড় বিঘা জমিতে আমন ধান আবাদ করেছেন। কয়েকদিন ধরে তার ক্ষেতে খোলপচা ও পাতামোড়ানো রোগ দেখা দিয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে কীটনাশক স্প্রে করায় এখন কিছুটা উপকার পেয়েছেন। 

একই গ্রামের পরিমল মণ্ডল জানান, তিন বিঘা জমিতে আমন ধানের চাষ করেছি। প্রায় মাসখানেক আগে সার দিয়েছি। কয়েকদিনের মধ্যেই ধানের ছড়ার প্রাথমিক অঙ্কুর আসবে। এখন পাতায় পোকার আক্রমণ দেখা দিয়েছে। 

এদিকে ক্ষেতে পোকার আক্রমণের পর ইঁদুরের উপদ্রব দেখা দিয়েছে। ইঁদুরের হাত থেকে ফসল বাঁচাতে ক্ষেতজুড়ে ছেঁড়া কাপড়, কাগজ, শুকনো কলাপাতা টানিয়ে রাখছেন কৃষকেরা।

কৃষক আব্দুল মালেক জানান, তিনি ২০ কাঠা জমিতে আমন আবাদ করেছেন। পোকায় ধানের ক্ষতির পাশাপাশি কয়েকদিন ধরে ক্ষেতে ইঁদুরের উপদ্রব দেখা দিয়েছে। 

একই গ্রামের কৃষক আব্দুল আউয়াল জানান, জমিতে পোকা ও ইঁদুরের আক্রমণ দেখা দিলে নষ্ট ধান নিয়ে স্থানীয় ডিলারের দোকানে যান। কিন্তু ডিলারের পরামর্শে ক্ষেতে ওষুধ দিয়ে কোনো ফল পাননি। তার নিজের ১২ কাঠা জমিতে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ফজলুল হক বলেন, এ বছর জেলায় ৪৮ হাজার হেক্টর জমিতে আমন আবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। মৌসুমের শুরুতেই কয়েক দফা বন্যা, অতিবৃষ্টিতে বীজতলা নষ্ট, রোপণকৃত আমনের চারা পচে যাওয়ায় কৃষকদের মধ্যে হতাশা বিরাজ করছিল। চাহিদার চেয়েও এক হাজার হেক্টরে অতিরিক্ত বীজতলা এবং ১২০টি বেডে ভাসমান বীজতলা করায় বীজের সংকট কাটিয়ে উঠতে সক্ষম হয়েছি।

তিনি আরো বলেন, এখন জানতে পেরেছি পোকার আক্রমণ হয়েছে। কোনো কোনো এলাকায় খোলপচা ও পাতামোড়ানো রোগ স্বল্পাকারে দেখা দিয়েছে, তবে এসব প্রতিরোধে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ