শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষে আহত ১৫

শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষে আহত ১৫

খুলনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৪৭ ১৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৪৮ ১৯ অক্টোবর ২০২০

শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা, সংঘর্ষে আহত ১৫

শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা, সংঘর্ষে আহত ১৫

খুলনায় সড়ক অবরোধকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে পাটকল শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে ৭ জন পুলিশ ও ৮ জন শ্রমিক আহত হয়েছেন।

পুলিশ ঘটনাস্থল থেকে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত ই খুদাসহ ১৫ জনকে আটক করেছে। এ ঘটনায় ১ ঘণ্টা খুলনা-যশোর মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল।

পুলিশ ও পাটকল শ্রমিকরা জানান, বন্ধ পাটকল চালুসহ ১৪ দফা দাবিতে বেলা ১১টায় ইস্টার্ন জুট মিল গেট এলাকায় খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ। এতে বিভিন্ন পাটকল শ্রমিকরা যোগ দেয়। ১১ মিনিট পর পুলিশ তাদের ধাওয়া দিয়ে ও লাঠিচার্জ করে সড়ক থেকে উঠিয়ে দেয়। 

এ সময় শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ ২ রাউন্ড ফাঁকা গুলি এবং ৭টি টিয়ারশেল নিক্ষেপ করে। সংঘর্ষে ৮ জন শ্রমিক ও ৭ জন পুলিশ আহত হন। এছাড়া পুলিশ কয়েক দফায় সংগঠনের আহ্বায়ক কুদরত ই খুদা ও ভারপ্রাপ্ত সদস্য সচিব জনার্দন দত্ত নান্টুসহ ১৫ জনকে আটক করে। তাদেরকে খানজাহান আলী থানায় নিয়ে যাওয়া হয়েছে। সংঘর্ষের কারণে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত খুলনা-যশোর মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে যানবাহন চলাচল শুরু  হয়।

পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের সদস্য মো. সোহেল জানান, পুলিশের লাঠিচার্জে তাদের কর্মী ও বেশ কয়েকজন পাটকল শ্রমিক আহত হয়েছে। এছাড়া পুলিশ বেশ কয়েকজনকে আটক করেছে। পাটকল চালুর দাবিতে তাদের আন্দোলন অব্যাহত থাকবে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের এডিসি (নর্থ) সোনালী সেন জানান, এখন পাটকল এলাকার পরিস্থিতি শান্ত ও যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। 

ডেইলি বাংলাদেশ/আরএম