কখনো বাবর, কখনো জামান; আসলে তিনি প্রতারক 

কখনো বাবর, কখনো জামান; আসলে তিনি প্রতারক 

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৩:১১ ১৮ অক্টোবর ২০২০  

প্রতারক চক্রের মূলহোতা ফারুক বিন জামান ওরফে বাবর গ্রেফতার ছবি: ডেইলি বাংলাদেশ

প্রতারক চক্রের মূলহোতা ফারুক বিন জামান ওরফে বাবর গ্রেফতার ছবি: ডেইলি বাংলাদেশ

কখনো বাবর, কখনো জামান। বিভিন্ন নাম ব্যবহার করে চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানি-রফতানি সংক্রান্ত কাজের সঙ্গে জড়িত প্রতারক চক্রের মূলহোতা ফারুক বিন জামান ওরফে বাবরকে গ্রেফতার করেছে নগর ডিবি পুলিশ। 

এ সময় তার কাছ থেকে আমদানিকৃত প্রায় দেড় কোটি টাকার গার্মেন্টস পণ্য উদ্ধার করা হয়েছে। 

শনিবার গ্রেফতারের বিষয়টি জানায় পুলিশ। এর আগে শুক্রবার গাজীপুরের আশুলিয়া থেকে গ্রেফতার করে তাকে আদালতে পাঠানো হয়। গ্রেফতার বাবর লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ উপজেলার চর মোহাম্মদপুর এলাকার বাসিন্দা। 

নগর গোয়েন্দা পুলিশের এডিসি (বন্দর) আবু বকর সিদ্দিক বলেন, গত আগস্ট মাসে নগরীর বন্দর থানায় ঢাকার আশুলিয়ার এআরকে এন্টারপ্রাইজের এমডির দায়ের মামলায় বাবরকে গ্রেফতার করা হয়েছে। ওই প্রতিষ্ঠানের আমদানিকৃত গার্মেন্টস পণ্য সামগ্রী খালাস করে প্রতারণাপূর্বক চুরি ও বিক্রি করে দেয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। 

তিনি আরো বলেন, আমদানি-রফতানি সংক্রান্ত কার্যক্রমের সঙ্গে সম্পর্কিত ব্যাংকিং ও বিভিন্ন সরকারি কাগজপত্রের নকল ও জালিয়াতি করে প্রতারণাপূর্বক বিপুল পরিমাণ আর্থিক সুবিধা ভোগ করে অসংখ্য ব্যবসায়ীকে নিঃস্ব করেছে বাবর। কখনো বাবর, কখনো জামান, কখনো শওকত আকবর, আবার কখনো ফারুক নামে বিভিন্ন ব্যাংকের এলসি জালিয়াতি ও প্রতারণা থেকে শুরু করে গার্মেন্টস পণ্য চুরি ও সন্ত্রাসী কার্যক্রমের অপরাধে নগরীর কোতোয়ালি, বন্দর, ডবলমুরিং থানাসহ দেশের বিভিন্ন থানা ও আদালতে তার বিরুদ্ধে প্রায় অর্ধশতাধিক মামলা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকে