নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’

নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’

বরগুনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৩ ২৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৫২ ২৭ সেপ্টেম্বর ২০২০

নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’

নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বরগুনায় নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’। এতে নৌকার ঐতিহ্য এবং ইতিহাস সংরক্ষণ করা হবে।

মুজিববর্ষ উপলক্ষে দেশের ঐতিহ্যের অংশ নৌকাকে সংরক্ষণ করার উদ্দেশ্যে একটি নৌকা জাদুঘর প্রতিষ্ঠার পরিকল্পনা হাতে নিয়েছে বরগুনা জেলা প্রশাসন।  

আরো পড়ুন: সবুজ আমনের দোলায় দোলায় স্বপ্ন

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের ইতিহাসের সঙ্গে নৌকা অঙ্গাঙ্গিভাবে জড়িত। নদীমাতৃক এ দেশে নদী ও নৌকার ইতিহাস হাজার বছরের। কালান্তরে নদী সংকুচিত হয়েছে এবং হারিয়ে যাচ্ছে অনেক নৌকা। এই জাদুঘরে এসব হারিয়ে যাওয়া বিভিন্ন অঞ্চলের নৌকা এবং বর্তমানে প্রচলিত নৌকার প্রতিকৃতি সংরক্ষণ করা হবে এ উদ্যোগের মাধ্যমে।

বরগুনা শহরে ডিসির কার্যালয়ের রাস্তার উত্তরপ্রান্তে এবং আইনজীবী সমিতির কার্যালয়ের পূর্বপ্রান্তে পুরাতন পাবলিক লাইব্রেরির দশমিক ৭ একর জমিতে নির্মাণ করা হচ্ছে এই জাদুঘর।

বরগুনা জেলা প্রশাসন সূত্রে জানা যায়, অক্টোবর মাসে জাদুঘরের অবকাঠামো নির্মাণ কাজ শুরু করে আগামী ১৬ ডিসেম্বরের মধ্য শেষ করার উদ্যোগ নেয়া হয়েছে।

বঙ্গবন্ধু, নৌকা আর মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার চিন্তা থেকে বরগুনায় দেশের প্রথম নৌকার জাদুঘর প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন এর উদ্যোক্তা ডিসি মোস্তাইন বিল্লাহ।

আরো পড়ুন: লোক ঠকানোর হরেক প্রতিভার অধিকারী চট্টগ্রামের পারভীন

ডিসি বলেন, বঙ্গবন্ধু, নৌকা আর মুক্তিযুদ্ধ একই চেতনার সূত্রে গাঁথা। আগামী প্রজন্ম বাঙালির হাজার বছরের ঐতিহ্য নৌকার ইতিহাস জানার পাশাপাশি যুক্তফ্রন্ট থেকে শুরু করে মুক্তিযুদ্ধে নৌকা প্রতীক নিয়ে বিজয়ের ইতিহাস জানতে পারবে এই জাদুঘর থেকে। একই সঙ্গে উপকূলীয় পর্যটন সম্ভবনাময় অঞ্চল বরগুনার পর্যটকদের ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’ আকর্ষণ করবে।

এ জাদুঘরে দেশ-বিদেশের হারিয়ে যাওয়া ১০০ ঐতিহ্যবাহী নৌকা; নৌকার ছবি এবং নৌকার ইতিহাস সংরক্ষণ করা হবে।  

নৌকা জাদুঘর নির্মাণের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জেলার রাজনীতিক, সুশীল সমাজসহ প্রগতিশীল নাগরিকরা।

ডেইলি বাংলাদেশ/আরএম/এইচএন