ভালো ফলনেও হাসি নেই আমড়া চাষিদের

ভালো ফলনেও হাসি নেই আমড়া চাষিদের

ইমন চৌধুরী, পিরোজপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪১ ২৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:৫১ ২৬ সেপ্টেম্বর ২০২০

পিরোজপুরের কাউখালীতে আমড়া ফলনের ভরা মৌসুম। তবে এ বছর আমড়ার দাম কম থাকায় হতাশ চাষিরা। গত বছর এ মৌসুমে প্রতি মণ আমড়া ৯শ’ থেকে ১ হাজার টাকা বিক্রি হয়েছিলো। এবার প্রতি মণ আমড়া বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা। 

কাউখালীর আমড়া চাষি জহিরুল ইসলাম জানান, এ বছর আমড়ার ফলন বেশ ভালো হয়েছে। কিন্তু দাম আগের মতো নেই। তাই লোকসানের মুখে পড়তে হচ্ছে চাষিদের। আর আমাদের এখানে মূলত চাষিদের কাছ থেকে বেপারীরা আমড়া সংগ্রহ করে মোকামে বিক্রি করে। তারা এক বস্তা আমড়া ১১শ’ থেকে ১২শ’ টাকায় বিক্রি করে। এই আমড়া মোকামে বিক্রি করা হয় ১৬শ’ থেকে ১৮শ’ টাকায়। 

বস্তাভর্তি এসব আমড়া যাবে দেশের বিভিন্ন জেলায়

কাউখালীর ব্যবসায়ী জাহাঙ্গীর হোসেন জানান, একটি আড়ৎ থেকে ঢাকা বা মুন্সিগঞ্জ এক বস্তা আমড়া পৌঁছাতে খরচ হয় ২১০ থেকে ২১৫ টাকা। এরপর আড়তে বিক্রয় মূল্যের শতকরা ১০ ভাগ আড়তদারীদের দিতে হয়। প্রতি বস্তা (৯০ কেজি) আমড়া বোঝাই করা হয়। বর্তমানে কাউখালীতে এক বস্তা আমড়ার দাম ১৬শ’ থেকে ১৮শ’ টাকা। ঢাকায় বিক্রি হয় ২২শ’ থেকে ২৪শ’ টাকায়।

তিনি আরো বলেন, করোনার কারনে স্কুল কলেজ বন্ধ থাকায় এ বছর আমড়ার চাহিদা কম। তাই এবছর ভালো ফলন আমড়ার আগের চাহিদা নেই। তাই দামও পাচ্ছেন না ব্যবসায়ীরা। 

ব্যস্ত সময় পার করছেন আমড়া চাষিরা

কাউখালী উপজেলা কৃষি উপজেলা কর্মকর্তা আলী আজিম শরীফ বলেন, কৃষি বিভাগ থেকে আমড়া চাষিদের সব পরামর্শ প্রদান করা হয়েছে। যার ফলে এ বছর ভালো ফলন পেয়েছে চাষিরা।

তিনি আরো বলেন, এ বছর কাউখালীতে আমড়া গাছে পোকার আক্রমণ না থাকায় ফলনও ভালো হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/জেডএম/আরএম/এনকে/টিএএস