মাত্র ১ হাজার টাকায় কিডনি রোগীরা পাবেন ‘স্থায়ী টানেল্ড ক্যাথেটার’

মাত্র ১ হাজার টাকায় কিডনি রোগীরা পাবেন ‘স্থায়ী টানেল্ড ক্যাথেটার’

ময়মনসিংহ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০০ ২৪ সেপ্টেম্বর ২০২০  

একজনের অস্ত্রোপচার সম্পন্ন হয়

একজনের অস্ত্রোপচার সম্পন্ন হয়

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি রোগ বিভাগে ডায়ালাইসিসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ‘স্থায়ী টানেল্ড ক্যাথেটার’ স্থাপন করার অস্ত্রোপচার শুরু হয়েছে। যারা দীর্ঘদিন ধরে কিডনি সমস্যায় ভুগছেন তাদের জন্য এ খবরটি অনেক গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার সন্ধ্যায় হাসপাতালটির সহকারী পরিচালক ডা. জাকিউল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ অস্ত্রোপচারটি বেসরকারি যেকোনো হাসপাতালে ৫০ থেকে ৬০ হাজার টাকা দিয়ে করতে হয়। কিন্তু এখন থেকে এ হাসপাতালে মাত্র এক হাজার টাকা দিয়ে করা সম্ভব হবে।

জানা গেছে, নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রুনা আক্তার ও শেরপুর সদর উপজেলার রুস্তম আলী 'CKD stage 5 with Hypertension with Diabetes mellitus' নামক জটিল রোগে ভুগছিলেন। বৃহস্পতিবার তাদের এ অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে এখন থেকে এ স্থায়ী টানেল্ড ক্যাথেটার দিয়ে ডায়ালাইসিস দেয়া সম্ভব হবে।

হাসপাতালের কিডনি রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. ওমর ফারুক মিয়ার তত্ত্বাবধানে অস্ত্রোপচারটি সম্পন্ন হয়। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন এ বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. আশুতোষ সাহা রায়।

সংশ্লিষ্ট চিকিৎসক হাসানুল ইসলাম আকাশ বলেন, যারা কিডনির জটিল সমস্যায় ভুগছেন তারা এখন থেকে নামমাত্র টাকায় এ সেবা যেন পান তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআর