ফুটপাতে হাঁটার অধিকার ফিরে পেয়েছে পথচারী: চসিক প্রশাসক

ফুটপাতে হাঁটার অধিকার ফিরে পেয়েছে পথচারী: চসিক প্রশাসক

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০০:৫০ ২৪ সেপ্টেম্বর ২০২০  

‘নগর সেবায় ক্যারাভান’ কার্যক্রম পরিচালনার সময় চসিক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন

‘নগর সেবায় ক্যারাভান’ কার্যক্রম পরিচালনার সময় চসিক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, ধারাবাহিকভাবে ক্যারাভান কর্মসূচির ফলে পথচারী ফুটপাতে হাঁটার অধিকার ফিরে পেয়েছে। জন ও যান চলাচলে যেখানে প্রতিবন্ধকতা আছে, সেখানেই প্রতিরোধ গড়া নগরবাসীর প্রতি চসিকের দায়বদ্ধতা।

প্রথমত অনুরোধ, এরপর নির্দেশ যদি কেউ অমান্য করে বা নিজের বাহুত্ব প্রকাশের চেষ্টা করে, তাকে আইনের আওতায় এনে কঠোর শাস্তি প্রয়োগ করা হবে।

বুধবার দুপুরে নগরীর আন্দরকিল্লা, সিরাজদ্দৌলা রোড, চকবাজার, জামালখান ও চেরাগী পাহাড় হয়ে পুনরায় আন্দরকিল্লা পর্যন্ত ‘নগর সেবায় ক্যারাভান’ কার্যক্রম পরিচালনার সময় এসব কথা বলেন তিনি।

আরো পড়ুন: রেললাইনের ফিসপ্লেট ভেঙে গেলেও চলছে ট্রেন

প্রশাসক বলেন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে প্রশাসনের সহযোগিতায় উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। জনগণ চায় বাসযোগ্য নগরী গড়ে উঠুক। চসিক যা শুরু করেছে তা চলবে। আগামীতে এই দায়িত্বে যারা আসবেন এ কর্মসূচির ফলে তাদের পথ অনেকখানি সুগম হবে।

প্রশাসক বলেন আরো বলেন, চকবাজার এলাকায় জলাবদ্ধতা একটি স্থায়ী সমস্যায় পরিণত হয়েছে। এ জলাবদ্ধতা নিরসনে প্রধানমন্ত্রী যে মেগা প্রকল্পের অনুমোদন দিয়েছেন তা বাস্তবায়নে বিভিন্ন সেবা সংস্থাগুলো নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তবে কতিপয় স্বার্থান্বেষী মহল দীর্ঘদিনের অনিয়মকে নিয়মে পরিণত করার মানসিকতা এবং বৈরী আবহাওয়ার কারণে কোথাও কাজে কিছুটা বিলম্ব হচ্ছে। প্রকল্পের কাজ পুরোপুরি শেষ হলে আগামীতে এর সুফল ভোগ করবে নগরবাসী।

চকবাজার মোড় এলাকায় অলস গাড়ি পার্কিং না করা ও যত্রতত্র ইট-বালির ব্যবসা না করার স্পষ্ট নির্দেশনা দিয়ে প্রশাসক বলেন, প্রয়োজনে বিকল্প ব্যবস্থায় ব্যবসা করার জন্য জনগণকে সহযোগিতা দেয়া হবে। তবে জনগণের অধিকার হরণ করে ফুটপাত দখল নয়। 

আরো পড়ুন: ‘আমি এক বছর মুরগির মাংস ও পোলাও খাইনি স্যার’

চলতি পথে সিরাজদৌলা রোডে অবৈধ কাঁচাবাজার দেখে তাৎক্ষণিক সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলে অবৈধ বাজার না বসানোর অঙ্গীকার করান প্রশাসক। এছাড়া একই সড়কের জয়নব কলোনীর সামনে ফুটপাত দখল করে দোকান তৈরি করা দুই ব্যক্তিকে আগামী এক সপ্তাহের মধ্যে তাদের অবকাঠামো নিজ উদ্যোগে সরিয়ে নেয়ার নির্দেশ দেন তিনি।

এ সময় নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম, ফারজানা মুক্তাসহ চসিকের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএম