হাটু জলে নৌকা চলে

হাটু জলে নৌকা চলে

মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২৯ ২২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২১:৩০ ২২ সেপ্টেম্বর ২০২০

কুমিল্লার মুরাদনগরের কোম্পানীগঞ্জ বাজার। যেখানে সামান্য বৃষ্টিতেই ডুবে যায় সড়ক, যাতায়াত করতে হয় নৌকায়

কুমিল্লার মুরাদনগরের কোম্পানীগঞ্জ বাজার। যেখানে সামান্য বৃষ্টিতেই ডুবে যায় সড়ক, যাতায়াত করতে হয় নৌকায়

বৃষ্টি ও জলজটে একাকার কুমিল্লার মুরাদনগরের কোম্পানীগঞ্জ বাজার। তলিয়ে গেছে গুরুত্বপূর্ণ সড়ক ও অলি-গলি। ড্রেনের ময়লা-আবর্জনা ও নোংরা পানি এখন সড়কে। টানা বৃষ্টিতে বাজারের অধিকাংশ সড়ক ডুবে যাওয়ায় যাতায়াতে ব্যবহার করতে হচ্ছে নৌকা।

কোম্পানীগঞ্জ বাজারের অলিতে গলিতে নৌকার চলার একটি ছবি মঙ্গলবার ফেসবুকে ভাইরাল হয়েছে। ছবি দেখলে মনে হবে এটি একটি ভাসমান বাজার।

সরেজমিনে দেখা গেছে, ড্রেনেজ ব্যবস্থা অচল থাকায় পানি সরতে না পেরে অনেক দোকানপাটের ভেতর পানি ঢুকে গেছে। এতে আসবাব ও নিত্যপ্রয়োজনীয় জিনিস নষ্ট হচ্ছে।

ব্যবসায়ীরা জানান, বৃষ্টি হলেই বাজারের ভেতর হাঁটু পানি জমে। তখন আর ক্রেতা থাকে না। মানুষ আসতে পারে না। দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা নেয়া প্রয়োজন।

এদিকে কোম্পানীগঞ্জ বাজার সংলগ্ন কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়ক ও কোম্পানীগঞ্জ-নবীনগর সড়কেরও বেহাল দশা। পানি জমে থাকায় স্বাভাবিকভাবে চলাচল করতে পারছে না মানুষ।

স্থানীয়রা জানায়, কোম্পানীগঞ্জ-নবীনগর সড়ক, নগর পাড় সড়ক, পল্লী বিদ্যুৎ সড়কসহ বিভিন্ন সড়কে পানি জমে থাকে। কিছু কিছু জায়গায় সড়ক ও ড্রেনের জায়গা অবৈধভাবে দখল করে দোকানপাট ও স্থাপনা নির্মাণ করার কারণে সৃষ্টি হয়ে জলজট।

কোম্পনাীগঞ্জ বাজার কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান হাজী কামাল উদ্দিন জানান, বাজারের জলাবদ্ধতা নিরসনের ব্যাপারে ইউএনও’র সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

মুরাদনগরের ইউএনও অভিষেক দাশ বলেন, এটি একটি বড় বাজার। আমরা শিগগিরই এই জলাবদ্ধতা নিরসনে কাজ শুরু করবো।

ডেইলি বাংলাদেশ/এআর