সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে: স্বাস্থ্য অধিদফতর

সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে: স্বাস্থ্য অধিদফতর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪১ ১৭ জানুয়ারি ২০২২  

স্বাস্থ্য অধিদফতরের সংবাদ সম্মেলন

স্বাস্থ্য অধিদফতরের সংবাদ সম্মেলন

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। 

সোমবার বিকেলে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের বিশেষ এক ভিডিও কনফারেন্সে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, বর্তমানে করোনাভাইরাসে আক্রমণের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আজ শনাক্তের হার আমরা দেখতে পেয়েছি ২০ দশমিক ৮৮ শতাংশে চলে এসেছে। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই ডেল্টায় আক্রান্ত। তবে ওমিক্রনও ছড়িয়েছে।

খুরশিদ আলম বলেন, চলতি বছরে যারা মারা গেছেন তাদের মধ্যে ৮০ শতাংশ টিকা নেননি এবং বাকিদের ক্যানসার ও অনিয়ন্ত্রিত ডায়েবেটিকস ছিল।

তিনি বলেন, রাজধানী ঢাকায় ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। সে তুলনায় অন্যান্য বিভাগে কম। ফলে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সরকারি ১১ দফা নির্দেশনা মেনে না চললে পরিস্থিত আরও খারাপ হতে পারে।

স্বাস্থ্য মহাপরিচালক আরো বলেন, এখন যারা করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের অধিকাংশই টিকা নেননি। এছাড়া কো-মরবিডিটির (ক্যানসার, হৃদরোগ ও উচ্চরক্তচাপজনিত) কারণেও মারা যাচ্ছে। দেশে এ পর্যন্ত ওমিক্রনে মোট কতজন মারা গেছে, এ সম্পর্কিত সুনির্দিষ্ট কোনো তথ্য নেই।

এ সময় স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, শুধু পরীক্ষা ও শনাক্ত করলেই চলবে না। রাজধানীসহ সারাদেশে এক স্থান থেকে আরেক স্থানে বহু মানুষ প্রতিদিন যাতায়াত করছে। এতে করোনার সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ